সারাদেশের মাদ্রাসাসমূহ (বিভাগ ভিত্তিক)

জামেয়াতুল ফালাহ আল ইসলামিয়া শেরপুর

নভেম্বর ০৬ ২০১৮, ১৩:০৭

প্রতিষ্ঠানের নাম :- জামেয়াতুল ফালাহ আল ইসলামিয়া শেরপুর

প্রতিষ্ঠা কাল :- ২০০৭ ঈসায়ী

প্রতিষ্ঠাতা :- হাজী আফতাব উদ্দীন

প্রতিষ্ঠাকালিন মুহতামিম :- মাওলানা শায়খ আরজুমান্দ কাসেমী

প্রতিষ্ঠাকালিন শিক্ষাসচিব :- মাওলানা শাহনূর আহমদ

প্রতিষ্ঠাকালিন শিক্ষকবৃন্দ :- ১. মাওলানা শায়খ আরজুমান্দ কাসেমী
২. মাওলানা শাহনূর আহমদ
৩. মাওলানা নুরুল ইসলাম বিশ্বনাথী
৪. মাষ্টার সাজেল আহমদ
৫. মাষ্টার মাহফুজ আহমদ

প্রতিষ্ঠাকালিন জামাত সংখ্যা,বর্তমান সমাপনী জামাত / মাদরাসা দাওরায়ে হাদিস পর্যন্ত হলে্ এর উদ্বোধনীর সন :- প্রতিষ্ঠালগ্নে শুধুমাত্র নূরানী বিভাগের মাধ্যমে মাধ্যমে মাদরাসার সূচনা ঘটে। বর্তমানে মাদরাসার শিক্ষাব্যবস্থা তিনটি বিভাগে পরিচালিত হচ্ছে। ১. হিফজ বিভাগ ২. কিতাব বিভাগ এবং ৩. নূরানী বিভাগ। তন্মধ্যে কিতাব বিভাগের শিক্ষা কার্যক্রম হেদায়াতুন্নাহু পর্যন্ত পরিচালিত হচ্ছে।

প্রতিষ্ঠাকাল থেকে চলমান সময় পর্যন্ত কৃতি শিক্ষার্থীর নাম, তাদের বর্তমান সামাজিক- অবস্থান :- আলহামদুলিল্লাহ, জামেয়ার শিক্ষার্থীরা ইলমে ওহীর প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা সমাপন করে উচ্চ শিক্ষা আহরণে ছড়িয়ে পড়েছেন দেশের বড় বড় দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানে।
অনেকে সুন্নতের নববীর আদর্শ ধারণ করে ব্যবসা-বাণিজ্যের সাথে সম্পৃক্ত হয়েছেন। অনেকে আবার পাড়ি জমিয়েছেন প্রবাসে। তাদের একটি তালিকা ও তথ্য সংগ্রহের কাজ চলছে জামেয়ার পক্ষ থেকে। যথাসময়ে তা এখানে সংযুক্ত করা হবে ইনশাআল্লাহ।

অত্র অঞ্চলের মানুষকে নিরক্ষরতা দূরিকরণে মাদরাসার ইতিবাচ ভূমিকা, মানুষের সামাজিক সাংস্কৃতিক দৈনতার পরিবর্তনে প্রতিষ্ঠানের অবদান :- নিরিবিলি শহুরে পরিবেশ ও উন্নত তা\’লীম-তারবিয়্যাতের কারণে ধনী-গরীব সর্বশ্রেণীর শিক্ষার্থীরা পড়ালেখা করছেন এখানে। বিত্তবান শিক্ষার্থীরা মাসিক অনুদান প্রদানের মাধ্যমে এবং গরীব ও ইয়াতীম শিক্ষার্থীরা বিনা বেতনে ও মাদরাসার পক্ষ থেকে পদত্ত যাবতীয় শিক্ষাসামগ্রী লাভ করে পড়ালেখা করছে।
অসংখ্য-অগণিত ইয়াতীম, গরীব ও পথশিশুকে ফী সাবীলিল্লাহ দ্বীনি শিক্ষা প্রদান করে আলোর পথ দেখিয়েছে এ জামেয়া। অযত্ন, অবহেলা ও অসহায়ত্বে পড়ে থাকা শিশুদেরকে ফী সাবীলিল্লাহ দ্বীনি শিক্ষা প্রদান করে তাদেরকে দেশ-জাতি ও সমাজের খাদেম হিসেবে একজন আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলেছে এ জামেয়া।

এলাকার রাস্তা-ঘাট এবং সামাজিক ব্যবস্থাপনার উন্নয়নে এ জামেয়া কাজ করে যাচ্ছে এক সেতুবন্ধনরূপে। ধর্মীয় ও সামাজিক ইস্যুতে জামেয়ার চেষ্টা-প্রচেষ্টা এবং আন্দোলন-সংগ্রাম আজ সর্বমহলে প্রশংসিত।

মাদরাসাটি যে বোর্ডের অধিনে :- বেফাকুল মাদারিসিল আরাবিয়্যাহ বাংলাদেশ

মাদরাসার হিসাব ব্যাবস্থা / ফান্ড:- মাদরাসার ফান্ড দুটি। ১. জেনারেল ফান্ড ২. গরীব ফান্ড।

বর্তমান মুহতামিম :- মুফতী সৈয়দ ওযীরুল ইসলাম

বর্তমান মুহতামিমের মোবাইল নাম্বার :- ০১৭৪৩১৭৬৪৮৫

বর্তমান শিক্ষাসচিব :- মাওলানা গিলমান আহমদ

বর্তমান শিক্ষকবৃন্দের তালিকা :-

চলমান মোট ছাত্র সংখ্যা :- ১৭৫ জন।

চলমান দাওরায়ে হাদিস ছাত্র সংখ্যা :-

চলমান ছাত্রাবাসে অবস্থান রত ছাত্র সংখ্যা :- ৪৫ জন

তথ্য দানকারীর নাম :- মুহাম্মদ আব্দুল্লাহ

তথ্য দানকারীর মোবাইল :- ০১৬২৩৩১৭২৯০

তথ্য দানকারীর ইমেইল :- symumsatkahon@gmail.com

Spread the love