সারা দেশের মাদ্রাসাসমূহ

জামিয়া ইসলামিয়া দারুল উলূম পাঁচগাও টেকাহালী

February 22 2021, 03:38

প্রতিষ্ঠানের নাম :- জামিয়া ইসলামিয়া দারুল উলূম পাঁচগাও টেকাহালী

প্রতিষ্ঠানের ঠিকানা :- বড়লেখা পুরাতন বাজার, মৌলভীবাজার

প্রতিষ্ঠা কাল :- ১৯৬৭ ইং

প্রতিষ্ঠাতা :- খলিফায়ে মাদানী আল্লামা আব্দুল মতিন চৌধূরী ফুলবাড়ী রাহ.

প্রতিষ্ঠাকালিন মুহতামিম :- মাওলানা আতাউর রহমান রাহ.

প্রতিষ্ঠানের অবদান :- মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার অন্তর্গত টেকাহালী গ্রামে সাতটি গ্রামের সমন্বয়ে, অত্র অঞ্চলের দ্বীনি শিক্ষার চাহিদা পূরণের লক্ষ্যে ১৯৬৭ সালে প্রতিষ্ঠিত হয় \”জামিয়া ইসলামিয়া দারুল উলূম পাঁচগাও টেকাহালী।\” প্রতিষ্ঠালগ্ন থেকে অত্র অঞ্চলের মানুষের নিরক্ষরতা দূরিকরণে প্রতিষ্ঠানটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এতদঞ্চলের মানুষের মাঝে দ্বীনি শিক্ষার আলো পৌঁছাতে মাদ্রাসা তার শিক্ষা কার্যক্রমের দ্বারা অব্যাহত রেখেছে। কুরআন, তাফসীর, উসূলে তাফসীর, হাদীস, উসূলে হাদীস, ফিক্বহ, উসূলে ফিক্বহ, ইসলামী দর্শন, আকাঈদ, সীরাত, ইতিহাস, ইসলামী অর্থনীতি, তাজবিদ, আরবি সাহিত্য ও ব্যাকরণ, বাংলা সাহিত্য ও ব্যাকরণ, গণিত, ইংরেজি, ভূগোল ইত্যাদি বিষয়ের আলোকে মাদ্রাসার শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। মুখলিস, আল্লাহওয়ালা, নৈতিক গুণাবলীসম্পন্ন, দক্ষ আগামী প্রজন্ম গড়তে মাদ্রাসা তার লক্ষ্যপানে এগিয়ে যাচ্ছে।

 :- মাদ্রাসার রয়েছে সুদীর্ঘ ইতিহাস। দীর্ঘ ৫৪ বছরে অনেক চড়াই-উৎরাই পেরিয়ে অদ্যাবধি প্রতিষ্ঠানটি স্বগৌরবে তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। দ্বীন সংরক্ষণের অনেক আন্দোলন-সংগ্রামে এ জামিয়ার রয়েছে স্বর্ণোজ্জ্বল ইতিহাস। দ্বীনি আন্দোলনের সূতিকাগার হিসেবে এক সময় প্রতিষ্ঠানটির বেশ খ্যাতি ছিল। মাদ্রাসা থেকে অনেক জ্ঞানী-গুণী ব্যক্তিত্ব তৈরী হয়েছেন এবং হচ্ছেন। যারা দেশ-বিদেশে দ্বীনি কাজ আঞ্জাম দিয়ে যাচ্ছেন।

মাদরাসার বর্তমান অবস্থা বর্ণনা করে আগামীর পরিকল্পনা :- \”জামিয়া ইসলামিয়া দারুল উলূম পাঁচগাও টেকাহালী\” নানামুখী সমস্যার মধ্য দিয়ে তার লক্ষ্যপানে ধীরগতিতে এগিয়ে যাচ্ছে। যদিও মাদ্রাসার বয়স অনুপাতে কাংখিত উন্নয়ন সম্ভব হয়নি। কেননা, এর পিছনে রয়েছে অনেক বেদনাদায়ক ইতিহাস। তথাপি সমস্ত প্রতিকূলতা ডিঙিয়ে বর্তমানে মাদ্রাসাটি মাকসুদে মাঞ্জিলে পৌঁছতে দ্রুত সামনের দিকে অগ্রসর হচ্ছে। ভবিষ্যৎ পরিকল্পনার মধ্যে রয়েছে, তালিমপুর ইউনিয়নে যেহেতু দাওরায়ে হাদিস মাদ্রাসা একটিও নেই। এজন্য সবচেয়ে প্রাচীন মাদ্রাসা হিসেবে অত্র মাদ্রাসায় দারুল হাদিস খোলার ব্যবস্থা। সাথে সাথে লেখাপড়ার মানোন্নয়ন, শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধি, যোগ্য উস্তায নিয়োগ এবং তাদের যথাযথ মূল্যায়ন, একাডেমীক ভবনের বিস্তৃতি এবং আলাদা ছাত্রাবাস নির্মাণ প্রভৃতি পরিকল্পনা রয়েছে। আল্লাহ পাক তার খাস দয়ায় এবং সকলের সহযোগীতায় এসব পরিকল্পনা বাস্তবায়নের তাওফিক দান করুন।
আমীন।

মাদরাসাটি যে বোর্ডের অধিনে :- আযাদ দ্বীন এদারায়ে তালিম বাংলাদেশ, বেফাকুল মাদারিসীল আরাবিয়্যাহ বাংলাদেশ, তানযীমুল মাদারিসীল আরাবিয়্যাহ সিলেট

মাদরাসার হিসাব ব্যাবস্থা / ফান্ড:- মাদ্রাসার হিসাব পরিচালনার জন্য চারটি ফান্ড রয়েছে। ১- জেনারেল (সাধারণ) ফান্ড। ২- গোরাবা (মিসকিন) ফান্ড। ৩- ইমারত (বিল্ডিং) ফান্ড। ৪- কুতুবখানা (লাইব্রেরি) ফান্ড। প্রতি বছর এসব ফান্ডের আয়-ব্যয়ের হিসাব মাদ্রাসার কমিটি এবং বোর্ড কর্তৃক নির্ধারিত ব্যক্তিদের দ্বারা অডিট করানো হয় এবং এগুলো মাহফিলে প্রকাশ করা হয়।

বর্তমান মুহতামিম :- শায়েখ মাওলানা বদরুল ইসলাম

বর্তমান মুহতামিমের মোবাইল নাম্বার :- ০১৭২৬০২২৮৯৭

বর্তমান শিক্ষাসচিব :- মাওলানা মুফতি জিল্লুল করিম

বর্তমান শিক্ষকবৃন্দের তালিকা :- ১০ জন

চলমান মোট ছাত্র সংখ্যা :- ১২০ জন।

চলমান ছাত্রাবাসে অবস্থান রত ছাত্র সংখ্যা :- ৫০+

তথ্য দানকারীর নাম :- হাফিজ মাওলানা ইয়াহইয়া আহমদ

তথ্য দানকারীর মোবাইল :- ০১৮৯৩৯৩৩৯১৬

তথ্য দানকারীর ইমেইল :- yahyaahmod47@gmail.com

Spread the love