সারাদেশের মাদ্রাসাসমূহ (বিভাগ ভিত্তিক)

জামিয়া লুৎফিয়া আনওয়ারুল উলুম

নভেম্বর ০৯ ২০১৯, ১০:৪৯

বরুণা মাদরাসা : প্রতিষ্ঠা,প্রয়াস ও সংক্ষিপ্ত কার্যক্রম

হুজুরে আকরাম সা. মক্কা শরীফের দারে আরক্বাম,মদীনা শরীফের মসজিদে নববী এবং তৎসম্মুখস্হ ছোফফায় উলূমে নবুওয়্যাতের শিক্ষার যে ভিত রচনা করেছিলেন এবং তার পরবর্তীকালে সাহাবায়ে কেরাম ও মুসলিম মনীষীগণ যে শিক্ষার লালন ও ক্রমবিকাশ দান করে গিয়েছিলেন এবং প্রসার ঘটিয়েছেন, তার সাথে গ্রথিত ধারাবাহিক সূত্রে যে সব মাদারাসা বাংলাদেশে বিদ্যমান রয়েছে এবং ইলমে দ্বীনের তালীম তাবলীগ ও হেফাজতের খিদমত আঞ্জাম দিয়ে চলেছে, সেই সব মাদরাসাই ক্বওমী মাদ্রাসা নামে আখ্যায়িত।সমাজকে মানবতার গুণে গুণান্বিত করার সর্বাত্নক চেষ্টা এবং দ্বীনি চেতনাবোধের উন্মেষ ঘটিয়ে মানুষের মাঝে নৈতিক ও চারিত্রিক শক্তিকে জোরদার করা, সর্বোপরি আল্লাহর সাথে বান্দার সম্পর্ককে ঘনিষ্ট করার মহান স্বপ্ন নিয়ে প্রায় ৮ যুগ পূর্বে দারুল উলূম দেওবন্দের অগ্রসৈনিক শায়খুল ইসলাম সায়্যিদ হুসাইন আহমদ মাদানী রহ.’র সুযোগ্য শিষ্য ও খলীফা, আধ্যাত্বিক জগতের সাহসী সিপাহ্সালার, ওলীকুল সম্রাট, কুতবে দাওরান হযরতুল আল্লামা শায়খ লুৎফুর রহমান (আলম)বর্ণভী রহ.জামিয়া লুৎফিয়া আনওয়ারুল উলূম হামিদনগর বরুণা মাদ্রাসা প্রতিষ্ঠা করেন।

★ জামিয়া লুৎফিয়ার বহুমুখী শিক্ষা কোর্স মাদারাসা শিক্ষার মৌলিক বিষয়াবলীর উপর কোন প্রকার ব্যঘাত না ঘটিয়ে একে অধিকতর সুষ্ঠু, সক্রিয় ও যুগের চাহিদা মিটাবার উপযোগী করে গড়ে তোলার জন্যে দ্বীনি শিক্ষার পাশাপাশি প্রাথমিক স্তর পর্যন্ত প্রয়োজনীয় আধুনিক শিক্ষার ব্যবস্হা রাখা হয়েছে। দরসে নিজামীর পাশাপাশি দশম শ্রেণী পর্যন্ত বাংলা, অংক, ইংরেজী, ভূগোল ও বিজ্ঞান বিষয়সমূহকে বাধ্যতামূলক রাখা হয়েছে। শিশু শ্রেণীর ছাত্ররা যাতে সর্বোচ্চ এক বৎসরে কায়দা হতে তাজবীদসহ পূর্ণ কোরআন শরীফ, মাসনূন দোয়াসমূহ, ৪০ হাদীস, অযু-গোসল ও নামাজের মাসাঈলসমূহ আয়ত্ত করতে পারে সেজন্য উপযুক্ত ব্যবস্থা রাখা হয়েছে। হিফজ বিভাগের ছাত্রদেরকে তাজবীদ ও তারতীলের সাথে পূর্ণ কুরআন শরীফ মুখস্ত করানো হয়। পূর্ণ কুরআন শরীফ মুখস্ত করানোর জন্য মোটামোটি ৩ বছর সময় ধার্য্য রাখা হয়েছে। তৎজন্য ১৫০০ ছাত্রের সার্বিক ভরণ-পোষণের দায়দায়িত্ব মাদরাসা কর্তৃপক্ষ বহন করার ব্যবস্থা নিয়েছে। বর্তমানে আদর্শ প্রাইমারী মক্তব, হিফজখানাসহ মাদ্রাসা শিক্ষার প্রাথমিক স্তর হতে সর্বোচ্চ ডিগ্রী তাকমীল ফিল হাদিস (টাইটেল) জামাত পর্যন্ত ক্বেরাআত বিভাগ,ফাত্ওয়া বিভাগ,আদব বিভাগ ও তাফসীর বিভাগসহ প্রয়োজনীয় সকল বিভাগ দ্বারা সমৃদ্ধ এই মাদ্রাসা।
[এক নজরে বরুণা মাদ্রাসা]
★নাম: জামিয়া লুৎফিয়া আনওয়ারুল উলুম
★ঠিকানা: সাকিন- হামিদনগর বরুণা,ডাকঘর- হামিদনগর মাদ্রাসা-৩২১১,উপজেলা-শ্রীমঙ্গল,জেলা-মৌলভীবাজার,বাংলাদেশ
★প্রতিষ্টাকাল: ১৯৪১ ঈ.
★প্রতিষ্টাতা: দারুল উলূম দেওবন্দের অগ্রসৈনিক শায়খুল ইসলাম সায়্যিদ হুসাইন আহমদ মাদানী রহ.’র সুযোগ্য শিষ্য ও খলীফা, আধ্যাত্বিক জগতের সাহসী সিপাহ্সালার, ওলীকুল সম্রাট, কুতবে দাওরান হযরতুল আল্লামা শায়খ লুৎফুর রহমান (আলম)
★লক্ষ্য ও উদ্দেশ্য
‌>কুরআন সুন্নাহর আলোকে যুগোপযোগী ও উৎপাদনমুখী ইসলামী শিক্ষার ভিত্তি রচনা করা।
>উপমহাদেশে ইসলামী রেনেসাঁর অগ্রদূত শাহ অলিউল্লাহ রহ. এর চিন্তা-চেতনায় বিশ্ব বিখ্যাত দারুল উলুম দেওবন্দের অনুসরণ করা।

দ্বীন ইসলামের হেফাজত, তা’লিম ও তাবলীগ এবং এ’লায়েকালিমাতুল্লাহ।
সুন্নাতে রাসুলুল্লাহ সা. এর পরিপূর্ণ অনুসরণের মাধ্যমে সাহাবায়ে কেরাম ও সলফে সালেহীন এর ভাবধারা, আকিদা-বিশ্বাস ও আমল-আখলাকে আধ্যাত্মিক জ্যোতির্ময় উত্তরাধিকার তৈরীর পরিবেশ সৃষ্টি করা।
ইসলামী শিক্ষার পাশাপাশি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার সমন্বয় সাধন করে স্বাবলম্বী নাগরিক হিসেবে গড়ে তোলা।
বক্তৃতা, লিখনি ও দা’ওয়াতের মাধ্যমে আঞ্জুমানে হেফাজতে ইসলামের কাজকে আঞ্জাম দেওয়ার সুষ্ঠু পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের ব্যবস্থা করা।

★ মতাদর্শ: আহলে সুন্নাত ওয়াল জামাআত ও সলফে সালেহীনের অনুসরণ।
★ জামিয়া লুৎফিয়ার বহুমুখী শিক্ষা কোর্স
কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা গণশিক্ষা ইসলামী রিসার্চ সেন্টার দারুল ইফতা মাদরাসাতুল বানাত
★ ছাত্র সংখ্যা: প্রায় দেড় হাজার
★ এতিম-অসহায় ছাত্র সংখ্যা: ৭৫০ জন
★ মাদ্রাসা পরিচালনা কমিটি: ২টি
১, মজলিসে শুরা বা উপদেষ্টা পরিষদ, সদস্য সংখ্যা ৩১ জন
২, মজলিসে আমেলা বা কার্যনির্বাহী কমিটি, সদস্য সংখ্যা ১৪ জন
★ শিক্ষক ও কর্মচারীর সংখ্যা: ৬৭ জন
★ শিক্ষাবর্ষ: ১১ শাওয়াল হতে ১৪ শাবান পর্যন্ত এবং রমজানে বিশেষ প্রশিক্ষণ।
★ মাদ্রাসা ছুটির তালিকা: ঈদুল আযহা উপলক্ষে ১০ দিন,আশুরা ও শবেবরাত উপলক্ষে ১ দিন করে, ভাষা দিবস, স্বাধীনতা দিবস,মে দিবস ও বিজয় দিবস উপলক্ষে ১ দিন করে, প্রথম ও দ্বিতীয় সাময়িক পরীক্ষার পর এক সপ্তাহ করে ছুটি থাকে।
★ মাদ্রাসার পরিচালনাধীন বহুমুখী কার্যক্রম সমূহ:
১. আঞ্জুমানে হেফাজতে ইসলাম ২.ফ্রি মেডিকেল সেন্টার ৩. মাসিক হেফাজতে ইসলাম ৪. লুৎফিয়া এতিমখানা(১৪৪/৯৬) ৫.সমাজসেবা কার্যক্রম ৬.আল খলীল কোরআন শিক্ষা বোর্ড বাংলাদেশ।
★ ছদরে মুহতামিম ও শাইখুল হাদিস: আল্লামা শায়খ খলীলুর রহমান হামিদী( পীর সাহেব বরুণা)
★ নায়েবে সদরে মুহতামিম: মুফতি রশিদুর রহমান ফারুক্ব বর্ণভী , মাওলানা সাইদুর রহমান হামিদী, মাওলানা মুহিবুর রহমান সালিক হামিদী, মাওলানা শেখ নূরে আলম হামিদী,হাফেজ মাওলানা ওলিউর রহমান বর্ণভী।
★ মুহতামিম: মাওলানা শেখ বদরুল আলম হামিদী
★ নির্মাণাধীন ভবন ৯ টি। ★ ভূমির পরিমাপ ৩ একর ★ পানির হাউজ ৩ টি ★ নলকূপ ১৪ টি
★ মাদ্রাসার ওয়েবসাইট ও ইমেইল ঠিকানা: Web: www.borunamadrasah.org, E-mail: borunamadrasah@yahoo.com

★ মাদ্রাসার ব্যাংক একাউন্ট:
১। বরুনা এডুকেশন প্রজেক্ট, হিসাব নং,৫৭২৩,ইসলামী ব্যাংক বাংলাদেশ লি:,শ্রীমঙ্গল শাখা, মৌলভীবাজার।
২। বরুণা এডুকেশন প্রজেক্ট, হিসাব নং- ১৬৯৩৫, ইসলামী ব্যাংক বাংলাদেশ লি:, মৌলভীবাজার শাখা।

গ্রন্থনা:
মুহাম্মদ শফীউল আলম
মুহাদ্দিস ও সহকারী শিক্ষাসচিব
বরুণা মাদ্রাসা।

Spread the love