সারা দেশের মাদ্রাসাসমূহ

মাওলানা মুহিউদ্দীন রহ:

March 30 2024, 04:51

নাম :- নাম:- গলমুকাপন মাদরাসার প্রাক্তন উস্তায মাওলানা মুহিউদ্দীন (রহ:) এর সংক্ষিপ্ত জীবনী।

জন্ম তারিখ / জন্মস্থান :- জন্ম তারীখ:- ১২ জুন ১৯৩৭ ঈসায়ী, সিলেট জেলার ওসমানীনগর উপজেলার ৩নং পশ্চিম পৈলনপুর ইউনিয়ন এর ৪নং ওয়ার্ডের গলমুকাপন গ্রামে।

শৈশব কাল :- শৈশব কাল:-
শৈশবকাল থেকেই অত্যন্ত মেধাবী গাম্ভীর্যের অধীকারি ছিলেন। ৪ ভাই-বোনের মধ্যে তিনি ছিলেন সবার বড়। পিতা, গলমুকাপন জামে মসজিদের মক্তব ও মাদরাসার প্রথম শিক্ষক মুনশী আপ্তাব উদ্দিন। মাতা, বিশিষ্ট সমাজসেবক, গ্রাম্য বিচারক জনাব আব্দুল মান্নান সাহেবের বোন মরহুমা আফরোজা বেগম।
দাদা, ক্বারী: মুনশী নাসিরুদ্দীন (রহ:)।

শিক্ষা জীবন :- শিক্ষা জীবন:- প্রাথমিক শিক্ষা পিতা মুনশী আপ্তাব উদ্দিন সাহেবের নিকট শেষ করে মাধ্যমিক শিক্ষা অর্জনের জন্য আযাদ দ্বীনী এদারায়ে তালীম বাংলাদেশের প্রতিষ্ঠাতা কর্মবীর ডাক্তার মর্তুজা চৌধুরী (রহ:)-এর গাভুরটেকিস্থ বাড়ীর মাদরাসায় চলে যান। কিছু দিন পর কিয়ামপুর নিবাসী বিচক্ষণ মুরুব্বী ও বিশিষ্ট বুজুর্গ মাওলানা আব্দুর রহীম (আয়াজ উল্লাহ) সুফী সাহেব রাহিমাহুল্লাহ তাকে সহ এলাকার কয়েকজন কে পূর্ব-সিলেটের গাছবাড়ি মাদ্রাসায় লেখা-পড়ার জন্য পাঠিয়ে দেন। সেখানে কয়েক বছর লেখা-পড়ার পর বায়ুমপুরী (রাহ:) এর সঙ্গে দারুল উলূম কানাইঘাট মাদরাসায় চলে আসেন। এখানেই তিনি তাকমিল ফিল হাদীস সম্পন্ন করেন।

কর্ম জীবন :- কর্ম জীবন :-
শিক্ষকতা:
সুনামের সাথে লেখা-পড়া শেষ করে বাড়ীতে আসার পর, গলমুকাপন মাদরাসার মুহতামিম আল্লামা শায়খ ফখরুদ্দীন (রহ:)—(যিনি সর্ম্পকে তাঁর মামা ছিলেন); সবার সাথে পরামর্শ করে তাকে গলমুকাপন মাদ্রাসায় শিক্ষকতায় নিয়োগ দেন। মাদরাসায় দীর্ঘ দিন শিক্ষকতার পাশাপাশি মুরুব্বীদের পরমার্শে স্থানীয় মাদরাসা বাজারে মুদির দোকান শুরু করেন। যা তখনকার সময় একটি বড় ও ভালো দোকান ছিল।

অবদান :- অবদান:-
দাওয়াতী কাজ:
তিনি অত্যন্ত হেকমতের সাথে মক্কার স্থানীয় ও প্রবাসীদের নিকট দাওয়াতি কাজ করতেন। সৌদি আরবে তিনি একটি বড় কোম্পানির অধীনে একসিডেন্টকৃত গাড়ীর ফ্যক্টরির দেখা-শুনা ও হিসাব রাখার কাজ করতেন।
স্বদেশ প্রর্তাবর্তন:
১৯৯৭ ইংরেজির ১৩ এপ্রিল প্রবাস জীবন শেষ করে স্থায়ীভাবে দেশে চলে আসেন।

মৃত্যু তারিখ :- মৃত্যু তারীখ:- ইন্তেকাল: ১৮ আগস্ট ২০০৬ ঈসায়ী, নিজ বাড়ীতে ৬৯ বছর বয়সে ইহকাল ত্যাগ করে মাওলায়ে হাক্বিকির ডাকে ইহকাল ত্যাগ করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহী রাজিউন)।

মোবাইল :- ০১৭১৫৩৪৯৬৬১

তথ্য দানকারীর নাম :- তথ্য-সুত্র: মাওলানা সাইফুদ্দীন মাজমুন, শিক্ষক, জামেয়া দারুসসুন্নাহ গলমুকাপন মাদরাসা

তথ্য দানকারীর মোবাইল :- ০১৭১৫৩৪৯৬৬১

Spread the love