সারা দেশের মাদ্রাসাসমূহ

মাওলানা আতাউর রাহমান

June 25 2023, 06:52

নাম :- মাওলানা আতাউর রাহমান সিলেটী (পাকিস্তানি হুজুর)

জন্ম তারিখ / জন্মস্থান :- তিনি ১৩৭৯ হিজরীর ১০ শাওয়াল মোতাবেক ১৯৬০ খৃষ্টাব্দের ৭ই এপ্রিল রোজ শুক্রবার সিলেট জেলার উসমানিনগর উপজেলাধীন ইউনিয়নের গোপশহর গ্রামে জন্মগ্রহণ করেন।

শৈশব কাল :- শৈশব কালে তিনি তাঁর পিতা ও গ্রামের সবাহি মক্তবে পড়াশুনা করেন।

শিক্ষা জীবন :- প্রাথমিক শিক্ষা অর্জন করেন তাঁর সম্মানিত পিতা,ফাযিলে দেওবন্দ ও দরগাহ জামে মসজিদের সাবেক ইমাম মাওলানা মুফতি সাঈদ উদ্দিন রাহি.\’র নিকট।অতঃপর বাড়ির পাশেই মাদিনাতুল উলুম গোপশহর খিত্তা মাদরাসায় প্রাথমিক শিক্ষা অর্জন করেন। সেখানে প্রাথমিক শিক্ষা অর্জন করার পর সিলেটের শীর্ষস্থানীয় দ্বীনী বিদ্যাপীট জামেয়া কাসেমুল উলুম দরগাহে হযরত শাহজালাল সিলেটে কৃতিত্বের সাথে আলিয়া পাঞ্জম তথা ফজিলত জামাত পর্যন্ত অধ্যয়ন করেন। তারপর উচ্চ শিক্ষা অর্জনের উদ্দ্যেশ্যে ১৪০১ হিজরীতে উপমহাদেশের বিখ্যাত দ্বীনী বিদ্যাপীঠ দারুল উলুম করাচিতে গমন করেন।সেখানে মিশকাত ও তাকমীল ফিল হাদিস কৃতিত্বের সাথে পাশ করার পর ১৪০৩ হিজরীতে তাখাস্সুস ফিল ফিকহি ওয়াল ইফতায় ভর্তি হন। এবং এই বিভাগে তিন বৎসর অতিবাহিত করেন। তৃতীয় বৎসর তিনি শায়খুল ইসলাম জস্টিস মুফতী তাকী উসমানি হাফি.\’র তাসনীফতের বিশেষ সহকারী হিসেবে অতিবাহিত করার সৌভাগ্য অর্জন করেন।এই সুবাদে তিনি শাইখুল ইসলামের অত্যন্ত স্নেহের পাত্র হয়ে উঠেন।

কর্ম জীবন :- করাচিতে অধ্যয়ন শেষে ১৪০৬ হিজরীতে স্বদেশ প্রত্যাবর্তন করলে দরগাহ মসজিদের সাবেক ইমাম ও দরগাহ মাদরাসার প্রতিষ্টাতা মুহতামিম হা.মাওলানা আকবর আলী রাহি.র নির্দেশে জামেয়া কাসিমুল উলুম দরগাহে সিনিয়র শিক্ষক হিসেবে যোগদান করেন। কর্মজীবনের শুরুলগ্ন থেকে অধ্যবদি পর্যন্ত এই প্রতিষ্ঠানেই স্ব-নামের সাথে খেদমত আঞ্জাম দিয়ে যাচ্ছেন। শিক্ষকতার এই বর্ণাঢ্য জীবনে দাওরায়ে হাদিসসহ অনেক ক্লাসে গুরুত্বপূর্ণ কিতাবাদির দারস প্রধান করেছেন।সাথে সাথে তিনি জামেয়ার তাখাস্সুস ফি উলিমিল হাদিসের প্রধান তত্ত্বাবধায়কের দায়িত্ব পালন করেছিলেন।বর্তমানে জামেয়ার তাখাস্সুস ফিল ফিকহি ওয়াল ইফতা প্রথম বর্ষের প্রধান তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব আঞ্জাম দিয়ে যাচ্ছেন।এদিকে তিনি দারুল ইকামার নাযিম হিসেবে দায়িত্ব পালন করছেন

অবদান :- লেখালেখি ময়দানেও তিনি একজন মহাবীর। তিনি তাঁর বর্ণাঢ্য জীবনে অনেক গ্রন্থ রচনা করছেন। ইতিমধ্যে প্রকাশিত হয়েছে তিনটি।১. তালখিসু ইলাইস সুনান, এটি হানাফী ফিকহ শাস্ত্রের গুরুত্বপূর্ণ কিতাব, আল্লামা যাফর আহমাদ উসমানি রাহি. রচিত ইলাউস সুনানের তালখীস তথা সংক্ষিপ্ত রুপ। মূল কিতাব ২১ খন্ডের হওয়ায় এটি থেকে সকলের ইস্তিফাদা করা সম্ভব হয়না বিধায় মুফতি তাকি উসমানি হাফি.র সাথে পরামর্শ করে হুজুর এটির তালখীস করতে প্রয়াশ পান। যা ৪ খন্ডে সমাপ্ত হয়েছে।
২.যয়িফ আহাদিস কে আহকাম
৩. গায়র মুকাল্লিদ কি পাহচান
অপ্রকাশিত গ্রন্থাদি
১.আতিয়্যাতুন নুস্সাক ফিস সিওয়াক
২.মারওয়্যিয়াতুল ইমাম আবি হানিফা ফি কুতুবিল কাওম।
৩.তাখরীজু আহাদিসিল হেদায়া
৪.তালখীসু জামিয়িল মাসানিদ
৫.তালীক আলাল হাসহাসাহ ফি মাসআলাতিল কাহকাহা
৬. তালীক আলা মুনয়াতিল আলমায়ি
৭.হাদায়িকুল আযহার শারহে উর্দু কিতাবুল আসার
৮.তালীক আলাল ইসার বি-মারিফাতি রিওয়ায়াতিল আসার
৯.সহীহ আহাদিস কে আহকাম
১০.শরহুল আকীদাতিত তাহাবী উর্দু
১১. নাইলুল উলা বি-সালাতিয যুহা
১২. কিতাবুল আওয়াইল

মৃত্যু তারিখ :-

মোবাইল :-

তথ্য দানকারীর নাম :- মুহাম্মাদ সালেহ আমিন

তথ্য দানকারীর মোবাইল :- ০১৭১৫৮৬৯১৫৪

Spread the love