সারাদেশের মাদ্রাসাসমূহ (বিভাগ ভিত্তিক)

হাফেজ মাওলানা জয়নুদ্দীন রহ. এর জীবন ও কর্ম

নভেম্বর ১৮ ২০১৯, ০৫:০৭

নাম :- মাওলানা জয়নুদ্দীন

জন্ম / জন্মস্থান :- নাম জয়নুদ্দীন, পিতা সমশের আলী দাদার নাম গদু মড়ল তিনি ১৩৬৪ হিজরী ১৩৪৯ বঙ্গাব্দ ১/৯/১৯৪২ সনে,রোজ মঙ্গলবার ময়মনসিংহ জেলার গৌরীপুর উপজেলার সিদলা ইউনিয়নের বালিয়াপাড়া গ্রামেজন্ম গ্রহণ করেন।

শৈশব কাল :- জীবনের শুরুতে একটি মক্তবে কিছুদিন অধ্যয়ন করার পর তিনি স্কুলে ভর্তি হন এবং প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন। বাল্যকালে তিনি অত্যন্ত লাজুক ছিলেন, লেংটি পড়া, উলংঙ্গ হয়ে গোসল করা, খেল-তামাশা করা তিনি একদম পছন্দ করতেন না।

শিক্ষা জীবন :- বালিয়া মাদরাসা থেকে হিফজ শেষ করে, ময়মনসিংহের ব্রীজ মোড় পাটগুদাম মসজিদ মাদরাসায় ১ বছর শুনানোর পর জামিয়া ইসলামিয়া সেহড়া মোমেনশাহীতে কিতাব বিভাগে ভর্তি হন এবং পরিশেষে ঢাকা লালবাগ মাদরাসা থেকে দাওরায়ে হাদীস পাশ করেন। তিনি ইলমে তাফসীর, উসূলে তাফসীর, ইলমে হাদীস, ইলমে ফেকাহ, উসূলে ফেকাহ, ইলমে আদব, ইলমে মান্তেক, ইলমে নাহব, ইলমে সরফ ইত্যাদি বিষয়ে গভীর পান্ডিত্য লাভ করেন।

কর্ম জীবন :- ১৯৭২/৭৩ সনে তিনি জামিয়া ইসলামিয়ায় শিক্ষক হিসাবে কর্ম জীবন শুরু করেন এবং সুদীর্ঘ ৩৮ বছর অত্যন্ত সুনামের সাথে অধ্যাপনার দায়িত্ব পালন করেন। পাশেই ভাটিকাশর গোরস্থান জামে মসজিদের ইমাম ও খতীব হিসেবে নিযুক্ত হন এবং পরবর্তীতে ২০০২ সনে ভাটিকাশর গোরস্থান জামে মসজিদের সাথে জামিয়া মোহাম্মদীয়া নূরীয়া নামে একটি মাদরাসা প্রতিষ্ঠা করেন এবং জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত এখানেই অতিবাহিত করেন।

অবদান :- ইলমে মারেফত
সর্বপ্রথম তিনি মোহাম্মদুল্লাহ হাফিজ্জী হুজুর (রহ.) এর কাছে বায়াত গ্রহণ করেন। হুজুরের দিকনির্দেশনা মোতাবেক কঠোর সাধনার মাধ্যমে নিজের আত্মশুদ্ধি করতে থাকেন। হুজুরের ইন্তেকালের পর আধ্যাত্মিক রাহবারের অন্বেষণে আল্লাহ তায়ালার দরবারে দোয়া ও কান্নাকাটি করতে থাকেন। মানশায়ে এলাহী এই হলো যে, কুতুবুল আলম আল্লামা জমীর উদ্দিন নানুপুরী (রহ.) এর সাথে সাক্ষাত হলো এর দ্বারা এই ফায়দা হলো যে, হাফিজ্জী হুজুরের রেখে যাওয়া বহুদিনের গচ্ছিত আমানত যেন কলিমুক্ত হয়ে সুবাস ছড়ানোর দ্বারপ্রান্তে এসে গেল। তিনি নানুপুরী হুজুরের কাছে বায়াত হলেন।
আর নানুপুরী হুজুর অনতিবিলম্বে জয়নুদ্দিন (রহ.) কে খেলাফত দিয়ে দিলেন। এরপর থেকেই তিনি নানুপুরের হুজুরের তরীকায় কাজ শুরু করলেন এবং সর্বস্তরের মানুষ ও উলামায়ে কেরামদের সমন্বয়ে জিকির ও এসলাহী মজলিসের ব্যবস্থা করলেন। নিজ মহল্লা ছাড়াও অন্য মহল্লায়ও প্রতি মাসে একদিন এসলাহী নসীহতের আয়োজন করেন।

মৃত্যু তারিখ :- ১৩/০১/১৫ ইং রোজ মঙ্গলবার বেলা ১.১০ মি. আপন মাওলার সান্নিধ্যে চলে যান। ইন্নালিল্লাহ ওয়া ইন্না ইলাইহি রাজীউন।

মোবাইল :- ০১৭১২-৬২৬৪৭৫

তথ্য দানকারীর নাম :- মাওলানা জিয়াউদ্দিন ইউসুফ

তথ্য দানকারীর মোবাইল :- +8801911-154231

Spread the love