সারাদেশের মাদ্রাসাসমূহ (বিভাগ ভিত্তিক)

মাওলানা শফিকুল হক আমকুনি রহ. এর সংক্ষিপ্ত জীবনী

এপ্রিল ২০ ২০১৯, ১৬:৫১

নাম: মাওলানা শফিকুল হক আমকুনি।

শিক্ষাজীবন: নিজ গ্রাম সুন্দিশাইল মসজিদ থেকে তার শিক্ষা জীবনের সূচনা করেন।পরবর্তীতে জামিয়া হুসাইনিয়া রানাপিং,জামিয়া দেউলগ্রাম, জামিয়া ঢাকা দক্ষিণ মাদ্রাসায় প্রাথমিক, উচ্চ মাধ্যমিক লেখা পড়া সমাপ্ত করেন।পরবর্তীতে তিনি মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসা ও পাকিস্তানের জামিয়া বিন্নুরী নিউ টাউন করাচীত হতে উচ্চতর ডিগ্রী অর্জন করেন।

তিনি নগরীর সোবাহানীঘাট জামিয়া মাহমুদিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা মুহতামিম, সোবহানীঘাট মসজিদের মতাওয়াল্লী ও খতীব হিসেবে আজীবন দায়িত্ব পালন করে গেছেন। এছাড়া তিনি জামিয়া হুসাইনিয়া গহরপুর, জামিয়া মাদানিয়া আঙ্গুরা মুহাম্মদপুর, জামিয়া দারুসসালাম খাসদবীর মাদ্রাসাসহ অসংখ্য দ্বীনী প্রতিষ্ঠানের অভিবাবক, পৃষ্ঠপোষক, উপদেষ্ঠা, মুহতামিম, মুহাদ্দিস হিসেবে আজীবন দ্বীনী খিদমাত আঞ্জাম দিয়ে গেছেন।

 

জামিয়া মাহমুদিয়া ইসলামিয়া সোবহানীঘাট সিলেটের প্রতিষ্ঠাতা মুহতামিম, বাতিল বিরোধী আন্দোলনের অগ্রসৈনিক, আল্লামা শায়খ শফিকুল হক আমকুনী শনিবার (২০ এপ্রিল) সন্ধ্যা ৭.৩০ মিনিটে মিরাবাজারস্থ তাঁর নিজ বাসায় মাওলায়ে হাক্বিক্বীর ডাকে সাড়া দিয়ে পরপারে পাড়ি জমিয়েছেন- ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স ছিলো ৮০ বছর। তিনি স্ত্রী, ৩ ছেলে ৫ মেয়েসহ অসংখ্য আত্বীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। আল্লাহপাক হযরতের সকল দ্বীনি খিদমাতকে ক্ববূল করুন এবং জান্নাতুল ফিরদাউসের সুউচ্চ মাক্বাম নসীব করুন।

সংগৃহিত…

Spread the love