মাওলানা মুহাম্মাদ হেমায়েত উদ্দীন

জানুয়ারি ২৭ ২০২১, ০৪:১৮

নাম :- মাওলানা মুহাম্মাদ হেমায়েত উদ্দীন

জন্ম  :- প্রসিদ্ধ লেখক ও গবেষক আলেম মাওলানা মুহাম্মাদ হেমায়েত উদ্দীন ১৯৬০ সালের অক্টোবর মাসে খুলনা জেলার রূপসা থানার অন্তর্গত মৈশাঘুনি গ্রামে এক প্রসিদ্ধ দ্বীনদার পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মুজাহিদে আজম হযরত শামসুল হক ফরীদপুরী রহ.-এর ছাত্র ও খাদেম মৌলবী বেলায়েত হোসাইন।

শৈশব কাল :- শৈশবকাল কাটে নিজ জন্মভূমি খুলনাতেই

শিক্ষা জীবন :- তিনি স্কুলে প্রাইমারী শিক্ষা সমাপ্ত করার পর ১৯৭৬ সনে খুলনা জেলার নূরুল উলূম হাফেজিয়া মাদরাসা গল্লামারি থেকে হেফজ সম্পন্ন করেন। এক বছর খুলনা জেলার কেন্দ্রীয় মাদ্রাসা দারুল উলূমে, পাঁচ বছর ফরিদপুরের কেন্দ্রীয় মাদরাসা গওহর ডাঙ্গা খাদেমুল ইসলামে এবং চার বছর ঢাকার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান মালিবাগ জামেয়ায় কিতাব বিভাগে লেখাপড়া করেন। ১৯৮৬ সনে মালিবাগ জামেয়া থেকে দাওরায়ে হাদীছ (তাকমীল) ফারেগ হন। ১৮৮৭ সনে পুনরায় মুসলিম বিশ্বের ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ ভারতের দারুল উলূম দেওবন্দ থেকে দাওরায়ে হাদীছ ফারেগ হন। তিনি মুতাওয়াসসিতাহ (নাহবে মীর) ও সানাবিয়্যাহ আল-আম্মাহ (কাফিয়া) জামাতে গওহর ডাঙ্গা বেফাকের কেন্দ্রীয় পরীক্ষায় ১ম স্থান এবং ফযীলত (মেশকাত) ও তাকমীল (দাওরায়ে হাদীছ) জামাতে বেফাকুল মাদারিসিল আরাবিয়া-এর কেন্দীয় পরীক্ষায় ২য় স্থান অধিকার করেন। বিশিষ্ট ভাষা বিজ্ঞানী ডক্টর কাজী দ্বীন মুহাম্মাদের নিকট বাংলা ভাষা ও সাহিত্যে প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি ইসলামী মনোবিজ্ঞান, ইসলামী ভূগোল ও মানচিত্র এবং তরজমা ও তাফসীর শাস্ত্রে বিশেষজ্ঞ ব্যক্তি। স্বপ্নের ব্যাখ্যাদানেও তার বিশেষ দক্ষতা রয়েছে।

কর্ম জীবন :- ফারেগ হওয়ার পর তিনি মালিবাগ জামেয়া, জামেয়া মাদানিয়া বারিধারা, জামেয়া মাদানিয়া রাজফুলবাড়িয়া সাভার, জামেয়া সুবহানিয়া উত্তরা ধউর ও ইসলামিয়া মাদরাসা ইসলামপুর ঢাকায় সিনিয়র মুহাদ্দিস বা শায়খুল হাদীছ হিসেবে বহু বছর খেদমত করেন। ২০১০-২০১১ শিক্ষাবর্ষ থেকে বর্তমান (২০২১ সাল) পর্যন্ত জামেয়া ইসলামিয়া দারুল উলূম মাদানিয়ায় (যাত্রাবাড়ী বড় মাদরাসায়) সিনিয়র মুহাদ্দিস ও তাফসীর বিভাগের মুশরিফ হিসেবে দায়িত্ব পালন করছেন। ফারেগ হওয়ার পর থেকেই শিক্ষকতার পাশাপাশি একাধারে ২৩ বছর (১৯৮৭-২০০৮) পশ্চিম নাখালপাড়া ঢাকার বায়তুল আতীক জামে মসজিদে (ছাপড়া মসজিদে) ইমাম ও খতীবের দায়িত্ব পালন করেন।
তিনি একজন নিভৃতচারী জ্ঞান সাধক। সব রকম রাজনৈতিক কর্মকাণ্ড ও আন্দোলনমুখী তৎপরতা হতে দূরে থেকে একান্তভাবেই শিক্ষকতা, অধ্যয়ন, গবেষণা ও লেখালেখিতে মগ্ন থাকেন। বাংলা, আরবী ও উর্দূ- ৩ ভাষায় তার রচনা রয়েছে।

অবদান :- রচনা ও সংকলন
ছাত্রজীবন থেকেই তিনি লেখালেখিতে জড়িত। তার ছাত্রজীবনের লেখা শতাধিক প্রবন্ধ ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত ইসলামী বিশ্বকোষে অন্তর্ভুক্ত রয়েছে।
তিনি মৌলিক গ্রন্থাবলি রচনায় প্রসিদ্ধ। তার রচিত ইসলামী আকীদা ও ভ্রান্ত মতবাদ, ইসলামী মনোবিজ্ঞান, ইসলামী ভূগোল ও ফিকহুন নিছা বহু শিক্ষা প্রতিষ্ঠানের সিলেবাসে অন্তর্ভুক্ত রয়েছে। ইসলামী আকীদা ও ভ্রান্ত মতবাদ গ্রন্থটি বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ কর্তৃক অনুমোদিত ও ফযীলত (মেশকাত) জামাতের ফেরাকে বাতেলা বিষয়ক সহযোগী সিলেবাস হিসেবে মনোনীত। তার রচিত আহকামে যিন্দেগী ও ফাযায়েলে যিন্দেগী বহু মসজিদে এবং আহকামুন নিসা মহিলাদের বহু মজলিসে তালীম হয়ে থাকে। তার রচিত গ্রন্থাবলি উলামা ও জেনারেল শিক্ষায় শিক্ষিত সমাজসহ সর্বস্তরের শিক্ষানুরাগীদের নিকট সমাদৃত।
তার রচিত গ্রন্থাবলির মধ্যে এ পর্যন্ত (২০২১ সালের জানুয়ারি পর্যন্ত) প্রকাশিত হয়েছে-
১. আহকামে যিন্দেগী
২. ফাযায়েলে যিন্দেগী
৩. ইসলামী আকীদা ও ভ্রান্ত মতবাদ
৪. বয়ান ও খুতবা ১-৩ খণ্ড
৫. ইসলামী মনোবিজ্ঞান
৬. আহকামুন নিসা
৭. ফিকহুন নিছা
৮. যদি জীবন গড়তে চান
৯. নফস ও শয়তানের সাথে মোকাবেলা
১০. আহকামে হজ্জ
১১. কথা সত্য মতলব খারাপ
১২. চশমার আয়না যেমন
১৩. কুরআন ও ইসলামী ইতিহাসের মানচিত্র
১৪. ভাষা ও সাহিত্য প্রশিক্ষণ
১৫. তরীকে তালীম (طريق تعليم
১৬. দ্বীনী দাওয়াতের মূলনীতি (অনুবাদ)
১৭. الاستفادة بشرح سنن ابن ماجه
১৮. তলোয়ারে নয় উদারতায় (অনুবাদ)
১৯. চিন্তা-চেতনার ভুল
২০. মিসরে কয়েক দিন
২১. ইসলামী ভূগোল
২২. হজ্জ ও উমরার মানচিত্র
২৩. নামায ও রোযার চিরস্থায়ী ক্যালেন্ডার

তথ্য দানকারীর নাম :- ইউনুস আহমাদ

Spread the love

Copy Protected by Chetan's WP-Copyprotect.