সারাদেশের মাদ্রাসাসমূহ (বিভাগ ভিত্তিক)

মাওলানা মুহাম্মাদ মামুনুল হক দা. বা. এর সংক্ষিপ্ত জীবনী

নভেম্বর ১৫ ২০২০, ০৩:৩৭

নাম : মুহাম্মাদ মামুনুল হক
পিতা : শাইখুল হাদীস আল্লামা আজিজুল হক রহ.
জন্ম : নভেম্বর ১৯৭৩ ইং
জন্মস্থান : ৭/২ আজিমপুর , লালবাগ , ঢাকা
পেশা : শিক্ষকতা ও লেখালেখি

পড়াশােনার প্রথমপাঠ গ্রহণ করেন হজরত শাইখুল হাদীস রহ . এর কাছে। ১৯৮৫ সনে লালবাগ চানতারা জামে মসজিদ মাদরাসা থেকে পবিত্র কুরআন হিফজ করেন। ১৯৮৬ সনে প্রতিষ্ঠালগ্নে জামিয়া রাহমানিয়া আরাবিয়ায় ভর্তি হন।

১৯৯৩ সনে শরহে বেকায়া জামাত থেকে বেফাক পরীক্ষায় প্রথম স্থান , ১৯৯৫ – এ মেশকাত জামাতে তৃতীয় স্থান এবং ১৯৯৬ এ তাকমিল পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে ছাত্রজীবনেই আলােড়ন সৃষ্টি করেন। মাদ্রাসার পড়াশােনা সমাপ্ত করে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীন ওপেন স্কুল থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন।

অতঃপর এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে অর্থনীতিতে কৃতিত্বের সাথে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। হাদিসের শিক্ষক হিসেবে কর্মজীবন সূচনা করেন। সিরাজগঞ্জ জামেয়া নেজামিয়া বেতুয়া মাদ্রাসায় শিক্ষকতা করেন পাঁচ বছর। মিরপুর জামিউল উলুমে দুই বছর হাদিসের দরস দেন। ২০০০ সন থেকে ঐতিহ্যবাহী জামিয়া রাহমানিয়া আরাবিয়ায় হাদিসের সর্বোচ্চ গ্রন্থ বুখারি শরিফের দরস দিচ্ছেন।

২০১৫ সনে প্রতিষ্ঠা করেন উচ্চতর ইসলামী শিক্ষা , গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘ মা\’হাদুত তারবিয়াতিল ইসলামিয়া’। শাইখুল হাদীস রহ . প্রতিষ্ঠিত সংগঠন বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি বাংলাদেশ খেলাফত যুব মজলিসের নেতৃত্ব দিচ্ছেন সফলতার সঙ্গে। তার প্রকাশিত বই ১০ টি। সম্পাদিত গ্রন্থ ৪ টি। ২০০১ থেকে সুনামের সঙ্গে সম্পাদনা করছেন জনপ্রিয় ইসলামিক ম্যাগাজিন মাসিক রাহমানী পয়গাম । সমকালীন গুরুত্বপূর্ণ বিষয়ে কলাম – প্রবন্ধ লিখছেন বিভিন্ন জাতীয় দৈনিক ও মাসিক পত্রিকায়।

তথ্য দানকারীর নাম :- মাওলানা এহসানুল হক (সংগৃহীত)

Spread the love