মাওলানা নুরুল ইসলাম জিহাদী’র সংক্ষিপ্ত জীবন ও কর্ম

ডিসেম্বর ২৭ ২০২০, ০৫:১৫

নাম :- মাওলানা নুরুল ইসলাম জিহাদী

পিতা: মরহুম আব্দুর রশীদ। ১৯৪৮ ইং সনে চট্টগ্রাম জেলার ফটিকছড়ি থানাধীন ধুরুং গ্রামে জন্মগ্রহণ করেন। বাল্যকালেই অতি অল্প সময়ে নাজিরহাট নাসিরুল ইসলাম বড় মাদ্রাসায় কুরআন শরীফ হিফজ সম্পন্ন করে একাধারে হিদায়াতুন্নাহু কিতাব পর্যন্ত কৃতিত্বের সাথে অধ্যয়ন করেন। অতঃপর উচ্চতর শিক্ষার উদ্দেশ্যে দেশের সর্ব বৃহৎ দ্বীনি বিদ্যাপীঠ (উম্মুল মাদারিস) আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী গমন করেন এবং কাফিয়া থেকে শুরু করে দাওরায়ে হাদীস (মাস্টার্স) পর্যন্ত সেখানেই সুনামের সাথে অধ্যয়ন করেন।

মুফতীয়ে আজম আল্লামা ফয়জুল্লাহ রহ., খলীফায়ে থানবী আল্লামা শাহ আব্দুল ওয়াহহাব রহ., শায়খুল হাদীস আব্দুল আজিজ রহ. , মুফতী আহমাদুল হক রহ., আল্লামা আবুল হাসান রহ., আল্লামা মুহাম্মদ হামেদ রহ. , আল্লামা শাহ আহমদ শফী দা.বা. প্রমুখ মনীষীদের তিনি স্নেহভাজন ছাত্র। ১৯৭৪ ইং সালে মাদ্রাসা শিক্ষার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদীস ( মাস্টার্স ) হাটহাজারী আরবী বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে সম্পন্ন করার পর তৎকালীন আসাতিযায়ে কেরামের পরামর্শক্রমে পটিয়া থানাধীন কৈয়গ্রাম মাদ্রাসায় দ্বীনি খিদমতে শিক্ষক হিসেবে নিয়ােজিত হন। উক্ত মাদ্রাসায় এক বৎসর শিক্ষকতার পর বাবুনগর ঐতিহ্যবাহী জামিয়া ইসলামিয়া আজীজুল উলূমে আহুত হলে সেখানে উস্তাদ হিসেবে নিয়ােজিত হন।

বাবুনগর জামিয়ায় কয়েক বৎসর অধ্যাপনার পর ঢাকার সুপ্রাচীন ঐতিহ্যবাহী মাদ্রাসা আশরাফুল উলূম বড় কাটারায় ১৯৮২ ইং সন পর্যন্ত দীর্ঘ অর্ধযুগ ধরে সুনামের সাথে অধ্যাপনা করেন। ঘটনাক্রমে তার পিতার ইন্তিকাল হলে তিনি দেশে চলে যান ও পুনরায় বাবুনগর মাদ্রাসায় যােগদান করেন। অতঃপর ১৯৮৪ ইং সনের ১০ ই জুলাই নিজ প্রচেষ্টায় ঢাকা জেলার অন্তর্গত খিলগাঁও – এ আল জামিয়াতুল ইসলামিয়া মাখজানুল উলুম প্রতিষ্ঠা করেন। অদ্যবধি তিনি অত্র জামিয়ার প্রতিষ্ঠাতা প্রিন্সিপ্যাল ও শায়খুল হাদীস হিসেবে দক্ষতার সাথে খিদমত আঞ্জাম দিয়ে আসছেন ।

সহীহ বুখারী, তাফসীরে মাজহারী ও মেশকাত শরীফের উপর তাঁর দরসের প্রতি ইলম পিপাসু ছাত্ররা সদা উদগ্রীব থাকে। বিভিন্ন দায়িত্বের পাশাপাশি বর্তমানে তিনি হাটহাজারী আরবী বিশ্ববিদ্যালয়ের মজলিসে শুরার অন্যতম সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। একই সাথে তিনি বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষাবাের্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের কেন্দ্রীয় মজলিসে শুরা ও আমেলার গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। প্রচলিত কোন রাজনৈতিক দলের সাথে প্রত্যক্ষ জড়িত না থাকলেও ইসলামী আন্দোলনের ক্ষেত্রে তার অবদান অনস্বীকার্য।

১৯৭৮ ইং সনে “ইসলামী আন্দোলন পরিষদ” নামে একটি অরাজনৈতিক সংগঠন প্রতিষ্ঠার মাধ্যমে খােদাদ্রোহী নাস্তিক , মুর্তাদ ও কাদিয়ানীসহ তাবত ইসলাম বিদ্ধেষী শক্তির মূলােৎপাটনে তিনি কাজ করে যাচ্ছেন। তাঁর জীবনের একটি দীর্ঘ সময় অতিবাহিত হয়েছে খতীবে আজম আল্লামা সিদ্দীক আহমদ সাহেব রহ . এর সাহচর্যে। সমকালীন কাদিয়ানী বিরােধী আন্দোলনের অগ্রদূত ও খতমে নবুয়ত আন্দোলনের সিপাহসালার হিসেবে তাঁর পরিচিতি আছে। কাদিয়ানী ফিৎনাসহ যাবতীয় নবুওয়তের দাবীদার ও তাদের অনুসারীদের স্বমূলে উৎখাত করার লক্ষ্যে গঠিত “ আন্তর্জাতিক মজলিসে তাহাফফুজে খতমে নবুওয়ত বাংলাদেশ \” এর সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করে আসছেন ১৯৯০ ইং হতে।

সম্প্রতি সরকার কর্তৃক কাদিয়ানীদের যাবতীয় প্রকাশনা নিষিদ্ধকরণ তারই দীর্ঘদিনের একনিষ্ঠ আন্দোলন ও প্রচেষ্টার ফসল। বক্তা হিসেবেও তিনি বিভিন্ন দেশ সফর করেছেন। জাতির হিদায়েতের নিমিত্তে দিকনির্দেশনামূলক বহু গ্রন্থ রচনা করেছেন। যার মধ্যে কয়েকটি উল্লেখ করা হলো: আখলাকে রাসূল সাঃ, উজ্জ্বল নক্ষত্র , কাদিয়ানী ফিতনা ও মুসলিম মিলাতের অবস্থান, কুরবানীর আহকাম , গুলশানে নুর , আসমানে ইলম কি চাঁন্দ দরখসান্দে সিতারে, তাজকেরায়ে খতীবে আজম , শেখ সাদীর রহ . এর উপদেশ ভান্ডার , কাদিয়ানের বহুরূপী ভন্ড নবী , নুকুশে জিন্দেগী ও পান্দে নামায়ে নছীর , কওমী মাদ্রাসা উদ্দেশ্য পদ্ধতি ফলাফল ইত্যাদি।

অলংকৃত করেছেন অসংখ্য মাদ্রাসার পৃষ্ঠপােষকতার আসন। তার পাশাপাশি বিশ্বের বিভিন্ন স্থানে প্রতিষ্ঠা করেছেন বেশ কিছু মসজিদ ও দ্বীনি মাদরাসা। তার মধ্যে বিশেষ কয়েকটি উল্লেখযােগ্য ; যেমন – যুক্তরাজ্যের জামিয়া খাতামুন্নাবিয়্যীন , বাংলাদেশের রাজধানী ঢাকায় প্রতিষ্ঠা করেছেন আল – জামিয়াতুল ইসলামিয়া মাখজানুল উলুম , আল – জামিয়াতুল ইসলামিয়া নূরুল উলুম কুমি , তাজবীদুল কুরআন মাদরাসা শাহনগর চট্টগ্রাম , আল – জামিয়াতুল ইসলামিয়া দারুল উলুম নূরনগর মশিউর নগর , অষ্টধার কোতােয়ালী মােমেনশাহী , দারুল উলূম নূরবাগ গােপালপুর টাঙ্গাইল , নূরুল কোরআন একাডেমী , রহমতবাগ মাদানীনগরসহ আরাে অনেক শিক্ষা প্রতিষ্ঠান ।

তথ্য দানকারীর নাম :- মাওলানা মুহাম্মদ হানিফ, শিক্ষকঃ আল জামিয়াতুল ইসলামিয়া মাখজানুল উলুম

 

Spread the love

Copy Protected by Chetan's WP-Copyprotect.