মাওলানা তাফাজ্জুল হক মালতীপুরী (দা. বা.)

জানুয়ারি ২৭ ২০২১, ০৪:২২

নাম :- আল্লামা তাফাজ্জুল হক দেওবন্দী মালতীপুরী (দা. বা.)

জন্ম / জন্মস্থান :- ময়মনসিংহ জেলার মুক্তাগাছা থানাধীন মালতীপুর পাথালিয়া গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে ১৯৬৭ ঈসায়ী সনে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতার নাম মোঃ নায়েব আলী মণ্ডল এবং দাদার নাম মোঃ আরফান আলী মণ্ডল।

শৈশব কাল :- ছোটকাল থেকেই তিনি খুব নরম মেজাযের লোক ছিলেন।

শিক্ষা জীবন :- প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে কাফিয়া পর্যন্ত নিজ গ্রামের মাদ্রাসা কাছেমুল উলূমে সম্পন্ন করেন। অতপর জামিয়া আশরাফিয়া, খাগডহর, ময়মনসিংহে শরহে জামী ও শরহে বেকায়া পড়ার পর হবিগঞ্জের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া ইসলামিয়া উমেদনগরে হিদায়া ও জালালাইন পড়েন এবং পরিশেষে উপমহাদেশের মাদরে ইলমী দারুল উলূম দেওবন্দে মিশকাত ও ১৯৮৬ সনে দাওরায়ে হাদীস সমাপ্ত করেন।

কর্ম জীবন :- অধ্যাপনার শুরুতে তিনি নিজ গ্রামের মাদ্রাসা জামিয়া শরইয়্যাহ কাছেমুল উলূম মালতীপুর পাথালিয়া (বাগান) মাদ্রাসায় ১৯৮৬-১৯৯২ ঈ. সন পর্যন্ত দ্বীনি খেদমত আঞ্জাম দেন। অতপর ১৯৯২-১৯৯৭ ঈ. সন পর্যন্ত আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী রহ. সাহেবের জামিয়া ইসলামিয়া উমেদনগর, হবিগঞ্জে মুহাদ্দিস ও শিক্ষা সচিবের দায়িত্ব পালন করেন। পারিবারিক প্রয়োজনে উমেদনগর থেকে চলে আসেন এবং মেয়েদের দ্বীনি শিক্ষা-দীক্ষার কথা ভেবে নিজ গ্রামে ১৯৯৭ ঈ. সনে খাতুনে জান্নাত মহিলা মাদ্রাসা, মালতীপুর পাথালিয়া নামে একটি মাদ্রাসা প্রতিষ্ঠা করেন এবং শুরু থেকে অদ্যবদি পর্যন্ত সেখানকার মুহতামিম ও শাইখুল হাদীস পদে নিয়োজিত আছেন। একই সাথে ১৯৯৯-২০০৫ ঈ. সন পর্যন্ত ময়মনসিংহের জামিয়া আশরাফিয়া, আকুয়া মড়লবাড়ীতে শিক্ষকতার কাজ ও শেষের দিকে শিক্ষা সচিবের দায়িত্ব পালন করেন। পাশাপাশি প্রতিষ্ঠান কর্তৃক ফতুয়া প্রদানের দায়িত্বপ্রাপ্ত হয়ে ফতুয়ার কাজও আঞ্জাম দেন। অতপর ২০০৫ ঈ. হতে নিজ প্রতিষ্ঠিত গ্রামের মাদ্রাসাতে এককভাবে দ্বীনি খেদমত আঞ্জাম দেন এবং ২০০৬ ঈ. সনে মুক্তাগাছা থানাধীন মিছবাহুল উলূম পৌর গোরস্থান মাদ্রাসায় অধ্যাপনার কাজে নিয়োজিত হন এবং সেখানে সর্ব প্রথম দাওরায়ে হাদীস খোলা হলে প্রাথমিক দুই বছর বুখারী শরীফের দরস প্রদান করেন।
সবশেষে বর্তমানে তিনি নিজের প্রতিষ্ঠিত খাতুনে জান্নাত মহিলা মাদ্রাসা, মালতীপুরে প্রতিষ্ঠাতা মুহতামিম ও শাইখুল হাদীস থাকার পাশাপাশি ২০১৬ ঈ. সন হতে মুক্তাগাছার উম্মাহাতুল মুমিনীন মহিলা মাদ্রাসা, ময়মনসিংহ সদরের মাফাকিরুল আরিফ মহিলা মাদ্রাসা, মাইজবাড়ী ও জামিয়া আরাবিয়া সুতিয়াখালী মাদ্রাসা এবং জামালপুরের ইসলামপুর জামিয়া মফিজিয়া ডিগ্রীরচরে শাইখুল হাদীস হিসেবে নিয়োজিত আছেন।

অবদান :- তাঁর অসংখ্য ছাত্র-ছাত্রী রয়েছে যাঁদের অধিকাংশই বর্তমানে দ্বীনী খেদমতের সাথে নিয়োজিত রয়েছেন। তাঁর বহু অবদানের অন্যতম অবদান হলো নিজ গ্রামে খাতুনে জান্নাত মহিলা মাদ্রাসা, মালতীপুর পাথালিয়া (বাগান) প্রতিষ্ঠা করা।

মোবাইল :- ০১৭১৪-৭৪৬৮২০

তথ্য দানকারীর নাম :- ইনআমুল হক আনাস

তথ্য দানকারীর মোবাইল :- ০১৭১০-১৯৯০২৮

Spread the love

Copy Protected by Chetan's WP-Copyprotect.