সারাদেশের মাদ্রাসাসমূহ (বিভাগ ভিত্তিক)

মাওলানা খায়রুল বাশার এর সংক্ষিপ্ত জীবন

মে ২৯ ২০১৯, ০৩:৫৫

নাম: খায়রুল বাশার। (আবুল খায়র)

জন্ম / জন্মস্থান :- জন্ম ও বংশ পরিচয়ঃ তিনি পহেলা মার্চ ১৯৬০ সালে বগুড়া জেলার শাহজাহানপুর উপজেলার আড়িয়া ইউনিয়নের বামুনিয়া আকন্দ পাড়ায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতাঃ মৃত আলহাজ্ব আব্বাস আলী আকন্দ। তিনি শেরপুর শহীদিয়া কামিল মাদরাসার প্রতিষ্ঠাকালীন ছাত্র। তিনি আলিম পাস করার পর বিভিন্ন বিদ্যালয়, মক্তব, মাদরাসায় শিক্ষকতা করেছেন। তিনি বিভিন্ন মসজিদে ইমামতি ও খতিবের দায়িত্ব পালন করেছেন। বিভিন্ন মাহফিলে ওয়াজ করেছেন। বিভিন্ন মসজিদ মাদরাসা প্রতিষ্ঠায় অগ্রণী ভুমিকা পালন করেছেন। তিনি হজ্বব্রত পালন করার কয়েক বছর পর সড়ক দুর্ঘটনায় প্রায় ৮৫ বছর বয়সে ইন্তেকাল করেছেন। আল্লাহুমাগফির লাহু ওয়ার হামহু। তাঁর দাদা মৃত আমির উদ্দীন আকন্দ। তাঁরা বংশানুক্রমে মসজিদ মাদরাসার খেদমত করেছেন। তাঁর মাতা আলহাজ্বা শরিফুন বেওয়া। তাঁর নানা মৃত ইসমাইল হোসেন মন্ডল। তাঁর নানী মক্কায় হজ্বব্রত পালন শেষে ইন্তেকাল করেছেন। মক্কার বিখ্যাত কবরস্থান জান্নাতুল মুয়াল্লায় দাফন করা হয়, যেখানে উম্মাহাতুল মু,মিনীন খাদীজা রাঃ সমাহিত রয়েছেন। তাঁরা বিভিন্ন মসজিদ মদরাসয় জমি দান করেছেন।

শৈশব কাল :- শৈশবকাল থেকেই তিনি চঞ্চল, মেধাবী ছিলেন। এগারো ভাই বোনের মধ্যে তৃতীয় ছিলেন। তিনি পিতা মাতার অনুগত ছিলেন। ছোটবেলা থেকেই পারিবারিক ঐতিহ্য অনুযায়ী নামাজ রোজায় অভ্যস্থ ছিলেন। তিনি পিতার কৃষি কাজে সহযোীতা করতেন।

শিক্ষা জীবন :- শিক্ষাজীবনঃ পিতা মাতার নিকট তাঁর কুরআন সহ লেখা পড়া শুরু হয়।পরে
প্রাথমিক স্কুলে লেখা পড়া করেন। পিতার ইচ্ছা অনুযায়ী উমিরপুর হাফেজীয়া মাদরাসায় ভর্তি হন। তিনি বগুড়ার মধ্যে প্রবীন হাফেজ মাওঃ সোলাইমান আলী
এর সমসাময়িক ছাত্র ছিলেন। অসুস্থতার জন্য তার হাফেজীয়া মাদরাসায় থাকা সম্ভব হয় নাই। তারপর তিনি আলীয়া মাদরাসা থেকে হাদীস ও ফিকহ বিষয়ে কামিল পাস করেন।

কর্ম জীবন :- কর্মজীবনঃ তাঁর কর্মজীবন অত্যন্ত সমৃদ্ধ। তিনি ছাত্র জীবনে লেখা পড়ার পাশাপাশি কৃষি কাজ, ব্যবসা, ইমামতি, পল্লী চিকিৎসা, মাদরাসা প্রতিষ্ঠা ইত্যাদি কাজের সাথে যুক্ত ছিলেন। মুক্তিযুদ্ধে যোগদানের জন্য ভারত গমন করেছেন।
অসামাজিক কাজ দুর করার চেষ্টা করেছেন। রাস্তার ধারে গাছ লাগান। মসজিদে শিশু ও বয়স্কদের মক্তব প্রতিষ্টা করা, ইসলামিক ফাউন্ডেশনে ইমাম প্রশিক্ষণ চালু করা, হাজীদের খেদমত করা ইত্যাদি আর্থ সামাজিক ও ধর্মীয় কাজে সর্বদা ব্যস্ত থাকেন। ২০১৮ সালে নিজ এলাকায় মারকাজ আঃশাকুর নুরানী হাফেজীয়া মাদরাসা প্রতিষ্ঠা করেন।

অবদান :- তিনি একজন আদর্শ সন্তান, সচেতন ছাত্র, আধুনিক কৃষক, আদর্শ পিতা, দক্ষ পল্লী চিকিৎসক, সফল ব্যবসায়ী, ইসলামিক ফাউন্ডেশন কতৃক প্রশিক্ষণ প্রাপ্ত ইমাম, বিজ্ঞ শিক্ষক, গবেষক, সমাজ সেবক, বিভিন্ন মক্তব মসজিদ মাদরাসার প্রতিষ্ঠাতা,খাদেমুল হুজ্জাজ, মক্কা প্রবাসী, বিভিন্ন দেশ ভ্রমণকারী ( ভারত, পাকিস্তান, সৌদি আরব, মালয়েশিয়া, সিংগাপুর, দুবাই)

মোবাইল :- ০১৭৫৫৫৯০০১১. ০১৭০৫৪৫০৭৬৫. ০০৯৬৬৫৩২৪১০০২৭.

তথ্য দানকারীর নাম :- মোঃ রোকনুজ্জামান

তথ্য দানকারীর মোবাইল :- ০১৭১৪৮৫৯২২৪.

Spread the love