সারাদেশের মাদ্রাসাসমূহ (বিভাগ ভিত্তিক)

মাওলানা ওবায়দুল্লাহ হামযাহ এর জীবন ও কর্ম

আগস্ট ৩০ ২০২০, ০৩:৩৯

নাম :- ওবায়দুল্লাহ হামযাহ।

আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার সহকারী মুহতামিম এবং আরবি বিভাগীয় প্রধান। তিনি বাংলা সাময়িকী মাসিক আত তাওহীদের সহকারী সম্পাদক ও আরবি পত্রিকা বালাগুশ শরকের প্রধান সম্পাদক। তথ্যবহুল আলোচনার জন্য তিনি পরিচিতি লাভ করেছেন। ঢাকাসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তিনি অতিথি অধ্যাপক হিসেবে লেকচার প্রদান করেছেন। আরবি, ইংরেজি, উর্দু, ফারসিসহ কয়েকটি ভাষায় তার দখল রয়েছে।

জন্ম / জন্মস্থান :- ওবায়দুল্লাহ হামযাহ কক্সবাজার জেলার উখিয়া থানাধীন ডিগলিয়া পালং গ্রামে এক মুসলিম সম্রান্ত পরিবারে ১৯৭২ সালে জন্ম গ্রহণ করেন । তিনি মাওলানা আমির হামযাহ্’র জ্যেষ্ঠ পুত্র ।

শৈশব কাল :- তিনি ডিগলিয়া পালং কাসেমুল উলুম মাদ্রাসায় প্রথমিক শিক্ষা অর্জন করেন ।

শিক্ষা জীবন :- পরে আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ায় দাওরায়ে হাদিস সম্পন্ন করেন । উলা শ্রেণীতে ( মেশকাত – জালালাইন ) বাংলাদেশ ইত্তেহাদুল মাদারিস হতে মারকাজি পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম হন । ১৯৯২ সালে বেফাকুল মাদারিস ( কওমি মাদ্রাসা বাের্ড ঢাকা ) হতে তাকমিল শ্রেণীতে ( দাওরায়ে হাদিস ) রেকর্ড সংখ্যক মার্ক পেয়ে প্রথম শ্রেণীতে প্রথম হন । তিনি ১৯৯৩ সালে আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ায় বাংলা বিভাগ সমাপ্ত করেন ।

কর্ম জীবন :- দারুস সুন্নাহ হ্নীলা কক্সবাজারের মুহাদ্দিস হিসেবে তিনি শিক্ষকতা শুরু করেন । ১৯৯৪ থেকে ২০০০ সাল পর্যন্ত দীর্ঘ ৬ বছর সৌদি আরবের ধর্ম ও প্রতিরক্ষা মন্ত্রনালয়ের অধীনে শিক্ষক ও অনুবাদক হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে কাজ করেন । ২০০১ থেকে দেশের স্বনামধন্য ইসলামি শিক্ষাকেন্দ্র আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ায় শিক্ষক হিসেবে যােগদান করেন । তিনি ২০০৩/২০০৫ সালে সাউথ আফ্রিকায় Radio islam প্রােগ্রাম করেন । ২০০৮ সালে মক্কা শরীফে অনুষ্ঠিত আন্তঃ ধর্মীয় সংলাপ ও কনফারেন্সে অংশ গ্রহণ করেন । ২০১২ সালে থাইল্যান্ডে প্রায় ৩০ টি কলেজ , ইসলামি শিক্ষা প্রতিষ্ঠান ও রেডিও ষ্টেশন , থাই মুসলিম টিভি ( T. M. TV ) তে দ্বীনি ও দাওয়াতী বক্তব্য দেন । ২০১৩ সালে বৈরুত , লেবনানে আরব লীগ ও আন্তর্জাতিক রেডক্রস কমিটির যৌথ উদ্যোগে আয়ােজিত আন্তর্জাতিক মানবিক আইন ( IHL ) কোর্সে অংশ গ্রহণ করেন ।

অবদান :- শিক্ষকতার পাশাপাশি বালাগুশ শরকের সম্পাদক ও মাসিক আত তাওহীদের সহকারি সম্পাদকের দায়িত্ব পালন করেন । ২০১৩ সাল থেকে ( Social Islami Bank Lt. ) সােশ্যাল ইসলামি ব্যাংকের শরীয়াহ বাের্ডের সদস্য হিসেবে ইসলামি অর্থনীতি ও ব্যাংকিং খাতে প্রশংসনীয় ভূমিকা পালন করে যাচ্ছেন । বর্তমানে হালীশহর এ – ব্লক কেন্দ্রীয় মসজিদে খতিবের দায়িত্বে আছেন । জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন পত্রিকা ও ম্যাগাজিনে আল্লামা ওবায়দুল্লাহ হামযাহ’র বহু প্রবন্ধ – নিবন্ধ প্রকাশিত হয়েছে এবং পাঠকমহলে তা সাড়াও জাগিয়েছে । তার লিখিত গ্রান্থাবলীর মধ্যে ,
১. Charity in Islam : Benefits and Excellences.
২. Human Dignity and Dead Body Management in Islam গ্রন্থ দু\’টি বহিঃবিশ্বে ব্যাপক সাড়া জাগিয়েছে । তার সম্পাদিত অন্যান্য গ্রন্থাবলীর মধ্যে রয়েছেঃ
৩.কুরআন ও আধুনিক বিজ্ঞান
৪. বিপন্ন নারী
৫. ইসলাম বনাম সন্ত্রাসবাদ
৬. খ্রিস্টবাদের নগ্ন ছছাবলে আক্রান্ত মুসলিমবিশ্ব
৭. সন্তান প্রতিপালনে ইসলামের দিক – নির্দেশনা
৮. রাসূল সা . এর ভালবাসা বনাম অবমাননা
৯. ব্যবসা বনাম সুদ প্রেক্ষিত মুসলিমবিশ্ব
১০ , সন্ত্রাসবাদ : কারণ ও প্রতিকার
১১. মানবাধিকার প্রতিষ্ঠায় মহানবী সা . এর অবদান
১২. আমাদের তারুণ্য : প্রসঙ্গ ফেইসবুক
১৩. দারিদ্র্য একটি বিপদ যাকাত মুক্তির রাজপথ
১৪. ইয়াবার ভয়াল থাবা টার্গেট বাংলাদেশ
১৫. কুরআনের আলােকে রাসূল ( সা . ) \’ র মর্যাদা ও অধিকার
১৬. নারী : হিজাবের ছায়ায় ফিরে এসাে
১৭. ইলমের মর্যাদা ও উলামায়ে দেওবন্দের অবদান
১৮. ইসলামী সংস্কৃতি বনাম অপসংস্কৃতি

 

তথ্য দানকারীর নাম :- ওয়াইস আল করনি, ফেসবুক আইডিঃ https://www.facebook.com/owaisalqarni99

Spread the love