সারাদেশের মাদ্রাসাসমূহ (বিভাগ ভিত্তিক)

জাগ্রত কবি মুহিব খানের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত

অক্টোবর ১৬ ২০১৯, ০৩:৫৭

নাম :- মুহিব খান

জন্ম / জন্মস্থান :- জন্ম কিশোরগঞ্জ শহরে ১৯৭৯, ১৪ই অক্টোবর

শৈশব কাল :- ষোড়শ শতকে মুসলিম মধ্য এশিয় অঞ্চল থেকে পূর্বসূরিদের বাংলাদেশে আগমন। পারিবারিক ঐতিহ্য, ইসলামী শিক্ষা দাওয়াত ও সংগ্রামের ইতিহাসে সমৃদ্ধ। উপমহাদেশের বরেণ্য আলেমে দ্বীন, দার্শনিক, রাজনীতিক, প্রাজ্ঞ পার্লামেন্টারিয়ান মাওলানা আতাউর রহমান খানের কনিষ্ঠ পুত্র তিনি।

শিক্ষা জীবন :- তাকমীল ফিল হাদিস ওয়াল উলূমিল ইসলামিয়া, ১৯৯৮ ( বেফাকুল মাদারিসিল আরাবিয়াহ বাংলাদেশ )।
স্নাতকোত্তর “রাস্ট্র বিজ্ঞান” ২০০৪( জাতিয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ )

কর্ম জীবন :- বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ ধর্মীয় টিভি চ্যানের ইসলামিক টিভির প্রথম অনুষ্ঠান নির্বাহীও তিনি ছিলেন। দেশের ইসলামী তারুণ্যকে অপসংস্কৃতি, কুসংস্কার, উগ্রবাদ ও সন্ত্রাসবাদের পথ থেকে রক্ষা করে শিক্ষা সংস্কৃতি ও মানবতার কল্যাণে উদ্বুদ্ধ করে সুযোগ্য ও সক্রিয় নাগরিক হিসেবে গড়ে তুলতে তিনি ‘ইসলামিক কালচারাল ইনস্টিটিউট’ (আই.সি.আই) নামে একটি প্রতিষ্ঠান পরিচালনা করছেন। এখানে শিল্প সাহিত্য সংস্কৃতির বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

এছাড়াও বাংলাদেশের রাষ্ট্রীয় ধর্মীয় প্রতিষ্ঠান ইসলামিক ফাউন্ডেশনে তিনি নিয়মিত শিল্পী, আলোচক এবং জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতার সম্মানিত বিচারকের দায়িত্ব পালন করছেন। তিনি দেশের সর্বাধিক প্রচারিত ও পাঠক নন্দিত জাতীয় সাপ্তাহিক লিখনীর সম্পাদক হিসেবেও দায়িত্বরত ছিলেন।

বর্তমান কর্মক্ষেত্র: -প্রতিষ্ঠাতা প্রধান ” ইসলামিক কালচারাল ইন্সটিটিউট” ( আই সি আই)।

অবদান :- তার কবিতা ও সংগীত দেশপ্রেম, মানবতাবাদ, বিশ্ব-শান্তি, সাম্প্রদায়িক সম্প্রীতি ও জাতীয় সংহতির চেতনায় জাতিকে উদ্বুদ্ধ করে। বাংলাদেশের বিপুল জননন্দিত জাতীয় সংগীত শিল্পীদের অনেকেই গনমাধ্যমে তার লেখা দেশের গান পরিবেশন করেছেন। তাদের মধ্যে- সুবীর নন্দী, আবিদা সুলতানা, শাকিলা জাফর, আইয়ুব বাচ্চু, হায়দার হোসেন, কনক চাঁপা, মনির খান, মমতাজ, আগুন, শুভ্রদেব, ফাহমিদা নবী প্রমুখ অন্যতম।
তিনি নিজেও গনমাধ্যমে দেশাত্মবোধক ও আদর্শিক গান গেয়ে কোটি মানুষের হৃদয় জয় করেছেন। দেশে ও বিদেশে তার প্রতিটি কনসার্টে শ্রোতাদের স্বতস্ফুর্ত উচ্ছাস ও ব্যাপক জনসমাগম পরিলক্ষিত হয়। বাংলাদেশের সমারিক বাহিনীর জন্য উদ্দীপনা সংগীত “ইঞ্চি ইঞ্চি মাটি” এবং রাষ্ট্রীয় আইন শৃংখলা রক্ষী বাহিনী বাংলাদেশ আনসার-ভিডিপির দলীয় সংগীতের রচয়িতা ও সুরকার তিনিই।

== উল্লেখযোগ্য প্রকাশিত গ্রন্থ ==
এ যাবত তাঁর বেশকিছু অডিও ভিডিও এ্যালবাম এবং সাহিত্য ও দর্শনের বই প্রকাশিত হয়েছে। প্রকাশিত গ্রন্থের মধ্যে-

* লাল সগরের ঢেউ
* প্রাণের আওয়াজ
* অচিনকাব্য
* ১২ টি সুন্দর গল্প
* কবিতা কলাম
* মুরাকাবা
* মেঘে ঢাকা সুন্নাত
* আল কুরআনের কাব্যানুবাদ
প্রকাশিতব্য –
প্রেম বিরহ, ইলহাম, শিশুপাঠ, পৃথিবীর পথে, রাষ্ট্রচিন্তা, প্রচ্ছদ প্রসঙ্গ ও সরল সংলাপ ।

== প্রকাশিত এ্যালবাম ==
* সীমান্ত খুলে দাও
* দিন বদলের দিন এসেছে
* মরু সাহারা
* ইঞ্চি ইঞ্চি মাটি
* ইয়ে মেরা ওয়াতান
* আবার যুদ্ধ হবে
* নতুন ইশতেহার আসছে
* দাস্তান-ই মুহাম্মাদ

আরও কিছু বই ও এ্যালবাম প্রকাশের পথে। এছাড়াও জাতীয় পত্রিকায় প্রকাশিত হয়েছে অনেক প্রবন্ধ ও কলাম।

তার রচিত ঐতিহাসিক অনুবাদ সাহিত্য “আল-কোরআনের কাব্যনুবাদ” এবং বিস্ময়কর সিরাত এ্যালবাম ‘দাস্তান-ই-মুহাম্মদ’ বাংলা সাহিত্য সংস্কৃতির অন্যতম সৃষ্টি।
এ যাবত দেশের বিভিন্ন পত্রিকা ও টেলিভিশনে তার সাক্ষাৎকার প্রচারিত হয়েছে। ২০১১ এর জুলাইয়ে যুক্তরাজ্য সফরে চ্যানেল আই ও এনটিভি ইউকে তার বিশেষ সাক্ষাৎকার ও ফোনো লাইভ প্রচার করে। ছবিসহ সংবাদ প্রকাশিত হয় লন্ডনের স্থানীয় বাংলা পত্রিকাগুলোতে।
== ভ্রমণ ==
তিনি ইংল্যান্ড, মালয়েশিয়া, সৌদীআরব, বাহারাইনসহ বেশ কিছু দেশ ভ্রমন করেছেন।

== ব্যক্তিগত জীবন ==
মুহিব খান ব্যক্তিগত জীবনে এক ছেলে ও এক মেয়ের পিতা।

== অর্জন ==
দেশে ও দেশের বাইরে তিনি ‘জাগ্রত কবি’ উপাধিতে সমাদৃত। পূর্ব লন্ডনে আয়োজিত এক গণসংর্বধনায় তাকে ‘মুসলিম উম্মাহর জাতীয় কবি’ উপাধিতেও ভূষিত করা হয়। তার ভক্ত ও শুভানুধ্যায়ীরা তাকে একজন আধুনিক আলেম, দার্শনিক ও রাষ্ট্রচিন্তাবিদ হিসেবে মূল্যায়ন করে থাকেন।

 

Spread the love