সারাদেশের মাদ্রাসাসমূহ (বিভাগ ভিত্তিক)

কারী আব্দুল গণী রহ এর সংক্ষিপ্ত জীবনী

আগস্ট ২৬ ২০২০, ০৩:২২

নাম :- কারী আব্দুল গণী, ছিলেন বখতিয়ার পাড়া তরতীলুল কুরআন মাদরাসার প্রতিষ্ঠাতা, তানযীমুল কুররা বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি এবং আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার কিরাত বিভাগীয় প্রধান। তিনি “বড় কারী” নামেও পরিচিত ছিলেন। তাঁকে বাংলাদেশে বিশুদ্ধ কুরআন তেলওয়াত চর্চার অন্যতম পথিকৃৎ মনে করা হয়।

জন্ম / জন্মস্থান :- কারী আব্দুল গণী (রহঃ) ১২ অক্টোবর ১৯৪৪ সালে চট্টগ্রামের আনোয়ারা থানার অন্তর্গত বখতিয়ার পাড়ার পাহাড়তলী গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন ৷ তাঁর পিতা মুহাম্মদ ছেমর আলী ও মাতা হাকিমা বিবি। তার দাদার নাম ওয়াহেদ আলী।

শিক্ষা জীবন :- তিনি নিজ গ্রামে প্রাথমিক শিক্ষা অর্জন করে আল জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগরে ভর্তি হন৷ এখানে মাধ্যমিক শ্রেণীর পড়ালেখা শেষ করে ভর্তি হন আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ায়। ১৯৬৯ সালে জামিয়া পটিয়া থেকে দাওরায়ে হাদীস (মাস্টার্স) পাশ করেন ৷ তারপর পাকিস্তান গমন করে মারকাযী দারুত তারতীলুল কুরআন, লাহোরে তৎকালীন এশিয়ার অন্যতম প্রধান কারী শাকের (রহঃ) এর নিকট ইলমে কিরাতে উচ্চতর জ্ঞান অর্জন করেন।

কর্ম জীবন :- পাকিস্তান থাকাকালীন তিনি আঞ্জুমানে তালীমুল কুরআনের তত্ত্বাবধানে ১৯৭২—১৯৭৪ পর্যন্ত কারী হিসেবে দায়িত্ব পালন করেছেন। দেশে প্রত্যাবর্তন করে আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ায় শিক্ষক হিসেবে যোগদান করেন৷ এখানে ১৯৭৫—২০০০ পর্যন্ত দীর্ঘ ২৫ বছর প্রধান কারী ছিলেন। দীর্ঘ ২২ বছর জামেয়া পটিয়ার মসজিদের ইমাম ও খতীব হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। ২০০৪ থেকে ২০০৯ পর্যন্ত লন্ডনের বায়তুল আযীয জামে মসজিদের খতিব ছিলেন।

অবদান :- জামিয়া পটিয়ায় থাকাকালীন তিনি নিজ জন্মভূমি বখতিয়ার পাড়ায় ১৯৭৭ সালে প্রতিষ্ঠা করেন তারতীলুল কোরআন মাদরাসা ৷ জামিয়া পটিয়া থেকে চলে যাওয়ার পর তিনি দীর্ঘ সময় লন্ডনে অবস্থান করেন এবং সেখান থেকে এটি পরিচালনা করতেন৷ অতঃপর দেশে এসে এর উন্নয়নে মনোনিবেশ করেন। ২০০৬ সালে কক্সবাজারে প্রতিষ্ঠা করেন দারুল কুরআন কমপ্লেক্স।

মৃত্যু তারিখ :- তিনি ২৩ আগস্ট ২০১৯ সালে ৭৬ বছর বয়সে চট্টগ্রাম সিএসসিআর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। শুক্রবার আসরের পর বখতিয়ার পাড়া তরতীলুল কুরআন মাদরাসা প্রাঙ্গনে তাঁর জানাযা অনুষ্ঠিত হয়৷ জানাযার ইমামতি করেন কাফকো মসজিদের ইমাম মাওলানা আবুল হাসান দাঃবাঃ ৷ জানাযা শেষে তরতীলুল কুরআন মাদরাসার পার্শ্ববর্তী কবরস্থানে তাঁকে দাফন করা হয় ৷

তথ্য দানকারীর নাম :- ওয়াইস আল করনি, ফেসবুক আইডিঃ https://www.facebook.com/owaisalqarni99

 

Spread the love