সারাদেশের মাদ্রাসাসমূহ (বিভাগ ভিত্তিক)

আলহাজ্ব শায়খ মাওলানা ফয়জুর রহমান চৌধুরী দা.বা.

জুলাই ০৭ ২০১৯, ০৫:৫৩

নাম :- আলহাজ্ব শায়খ মাওলানা ফয়জুর রহমান চৌধুরী দা.বা.

জন্ম / জন্মস্থান :- গয়াসপুর, (ইন্দেশ্বর) মুন্সীবাজার, রাজনগর, মৌলভীবাজার।

শৈশব কাল :- হযরতের শৈশবকাল কেটেছে তাঁর নিজ বাড়ীতে। এলাকার প্রবীণ মুরব্বীগণের দেয়া তথ্য মতে বাল্যকাল থেকেই উনার আচরণ এবং চলাফেরায় খোদাভীরুতা লক্ষ্যনীয় ছিল। তিনি যে বড় হয়ে একজন দ্বীনের রাহবার হিসেবে অধিষ্ঠিত হবেন তা তখনকার প্রত্যেকটি কাজে প্রমাণ পাওয়া যেত।

শিক্ষা জীবন :- তিনি তাঁর মা-বাবার কাছে প্রাথমিক শিক্ষা নেন। এলাকার মসজিদের মক্তবে গিয়েও প্রাথমিক শিক্ষার সাথে ইসলাম শিক্ষা গ্রহণ করেন। পরে এলাকায় প্রতিষ্ঠিত খাদিমে মাদানী রহঃ হযরত শায়খে ইন্দেশ্বরী রহঃ \’র পরিচালিত মাদরাসায় শিক্ষা গ্রহণ করেন। পরবর্তী সময়ে ১৯৬৪ সনে সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার হযরত মাওলানা শিহাবুদ্দীন রহঃ প্রতিষ্ঠিত আঙ্গুরা মোহাম্মপুর মাদরাসায় ভর্তি হয়ে কৃতিত্বের সাথে দারসে নেযামীর ফযীলত ১ম বর্ষ পর্যন্ত পড়েন। এর পরের ক্লাসগুলো না থাকায় চলে যান ইলমের রাজধানী খ্যাত চট্টগ্রামে। সেখানে গিয়ে এশিয়া মহাদেশের বৃহত্তম ইসলামী শিক্ষার প্রাণকেন্দ্র হাটহাজারি মাদরাসায় ভর্তি হন। সেখানে দারসে নেযামীর সর্বোচ্চ ক্লাস তাকমীল ফিল হাদীস পর্যন্ত সুনামের সাথে অধ্যয়ন করেন। তিনি তাঁর পড়া লেখার কৃতিত্বের কারণে তৎকালীন সময়ে হাটহাজারি মাদরাসার মুহতামিম সাহেব, শাইখুল হাদীস মুহাম্মদ আলী সাহেব ও বর্তমান হাটহাজারি মাদরাসার মুহতামিম তৎকালীন মুহাদ্দিস আল্লামা শাহ্ আহমদ শফী সাহেবদের কাছে প্রিয় হয়ে উঠেন।

কর্ম জীবন :- তাঁর কর্মজীবন শুরু হয় এলাকার ইন্দেশ্বর ইসলামীয়া মাদরাসায় শিক্ষকতার মাধ্যমে পরবর্তী সময়ে সিলেটের সোবহানীঘাট মাদরাসায় দীর্ঘদিন মুহাদ্দিস হিসেবে কর্মরত ছিলেন। পরে উনার এলাকা গয়াসপুর গ্রামে মিরক্বাতুল উলুম মাদরাসাটি বন্ধ হয়ে গেলে এলাকার মানুষদের পীড়াপীড়িতে উক্ত মাদরাসা পুণরায় চালু করে অধ্যাবদি মুহতামিমের দায়িত্ব পালন করে আসছেন। এই মাদরাসার কার্যক্রমের কৃতিত্ব এখন দেশ-বিদেশে সুনাম অর্জন করেছে। জীর্ণশীর্ণ মাদরাসাটি এখন বহুতল ভবনে চিত্রনিয়ে দাড়িয়ে আছে। এই মাদরাসার পাশাপাশি তিনি এলাকার আশপাশ অন্যান্য মাদরাসার সদারতির দায়িত্ব পালন করে আসছেন।

অবদান :- এলাকার মানুষদের মাঝে ইসলামী শিক্ষার মূল্যবোধ জাগ্রত করার পাশাপাশি সবাইকে দ্বীনী শিক্ষায় পারঙ্গম করে তুলার প্রচেষ্টা আজও অব্যাহত। সরলমনা মুসলমানদেরকে যথাসম্ভব ইসলামী শিক্ষা অর্জনের প্রতি আগ্রহী করে তুলতে তাঁর অবদান অবিস্মরণীয়। গয়াসপুর মিরক্বাতুল উলূম মাদরাসা পুণঃপ্রতিষ্ঠায় তাঁর ত্যাগ এলাকাবাসী অনবতমস্তকে স্বীকার করেন যা আজ অবধি বিদ্যমান। এলাকায় তিনি বড়হুজুর নামে সকল শ্রেণী পেশার মানুষের কাছে পরিচিত এবং সমাদৃত।

মোবাইল :- +৮৮০১৭১৫২৪৬৭৩৬

তথ্য দানকারীর নাম :- মাওলানা আরিফ আহমদ চৌধুরী ইন্দেশ্বরী

তথ্য দানকারীর মোবাইল :- +৮৮০১৭১২৫৬০৪৬২

Spread the love