জামিয়া ইসলামিয়া লালমাটিয়া

October 26 2021, 04:46

qowmipedia.com,

প্রতিষ্ঠানের নাম :- জামিয়া ইসলামিয়া লালমাটিয়া

প্রতিষ্ঠানের ঠিকানা :- ৬/২৬, ব্লক-এফ, লালমাটিয়া, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

প্রতিষ্ঠা কাল :- ১৯৬০

প্রতিষ্ঠাতা :- মাওলানা আব্দুর রউফ

প্রতিষ্ঠাকালিন মুহতামিম :- মাওলানা আব্দুর রউফ

প্রতিষ্ঠাকালিন শিক্ষকবৃন্দ :- মাওলানা আব্দুর রউফ

মাদরাসার স্বর্নোজ্বল ইতিহাস :- ১৯৬০ ইং সনে বাংলার বিখ্যাত আলিমে দ্বীন-হযরত মাওলানা মুহাম্মাদুল্লাহ হাফেজ্জী হুযুর রহ. এর ইংগিতে তারই আস্থা ভাজন শাগরেদ খ্যাতিমান বুযুর্গ, বড় হুযুর নামে পরিচিত সাবেক মুহতামিম-হযরত মাওলানা আব্দর রউফ সাহেব রহ. এর তত্বাবধানে মসজিদ ভিত্তিক মক্তব ও হিফজ বিভাগ চালু হয়।
১৯৬০ইং সনে সরকার লালমাটিয়াস্থিত জায়গা-জমি হুকুমদখল করে লালমাটিয়া হউজিং এষ্টেট গঠন করে এবং পুকুর সহ মসজিদ সংলগ্ন জায়গা উক্ত হুকুমদখলের অন্তর্ভুক্ত করে নেয়।
মাদরাসা, ঈাগাহ এতিমখানা ইত্যাদিকে পূর্নাংগ রুপ দেয়ার অনুপ্রেরণায় উতসাহিত হয়ে মসজিদ কমিটি উল্লেখিত হুকুমদখলকৃত পুকুরপাড় সহ জায়গা-জমি সরকার হতে বন্দোবস্ত পাওয়ার সুবিধার্থে মসজিদ,মাদরাসা,এতিমখানা ও ঈদগাহ একত্রিভূক্ত করে \”লালমাটিয়া শাহী মসজিদ কম্প্লেক্স\” নামে নাম করন করত:১৯৯১ ইং সনে পরিচালনা পরিষদের পক্ষ হতে স্থায়ী বন্দোবস্ত পাওয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে একটি আবেদন পেশ করা হয়।
এই আবেদনপত্রের পরিপ্রেক্ষিতে উক্ত সনেই গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গনপূর্ত মন্ত্রনালয় উক্ত জমি অনুদান হিসেবে কম্প্লেক্সকে স্থায়ী বন্দোবস্ত প্রদান করে।
অন্যদিকে ১৯৬০ সনে প্রতিষ্ঠিত হওয়া মসজিদ ভিত্তিক মক্তব-হিফজ বিভাগ বেশ কয়েকটি ধাপে উত্তরোত্তর উন্নতি করতে করতে ২০০১ইং সনে বড় হুযুর রহ. এর বিশেষ আন্তরিকতায় দাওরায়ে হাদীস খোলার মাধ্যমে পূর্নতায় পৌছে।
১৫ বছরের মাথায় ২০১৫ ইং সনে মাদরাসার তৎকালীন নাযিমে তালীমাত মুফতী মামুন আব্দুল্লাহ কাসেমী সাহেবের উদ্দোগে ইফতা বিভাগ সংযোজনের মাধ্যমে আরো একটি গুরুত্বপূর্ণ শিক্ষাধাপ অতিক্রম করতে সক্ষম হয়।
প্রতিষ্ঠালগ্ন থেকেই এ জামেয়া কালের শ্রেষ্ঠতম বুযুর্গানে দ্বীনের পৃষ্ঠপোষকতায় ধন্য হয়ে আসছে।জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সাবেক খতীব:হযরত মাওলানা ওবায়দুল হক সাহেব রহ.,লালবাগ শাহী মসজিদের খতীব,বিশিষ্ট তাফসীর কারক মাওলানা আমীনুল ইসলাম সাহেব রহ. সারা জীবনই এ মসজিদ-মাদরাসার পৃষ্ঠপোষক ছিলেন।দাওরায়ে হাদীসের সূচনালগ্ন থেকে মৃত্যু পর্যন্ত শায়খুল হাদীসের দায়িত্ব আন্জাম দিয়েছেন আলেমকুল শিরোমনি,শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক সাহেব রহ.।এ ছাড়াও দীর্ঘ দিন পর্যন্ত মুহাদ্দিস হিসেবে ছিলেন নীরব সাধক হযরত মাওলানা ফজলুর রহমান রায়পুরী সাহেব রহ.।
বর্তমানে-
# মুহতামিম হিসেবে দায়িত্বে আছেন হযরত মাওলানা ফারুক আহমাদ সাহেব দা.বা.,
# শায়খুল হাদীস হিসেবে আছেন যথাক্রমে হযরত মাওলানা মুফতী দিলাওয়ার হুসাইন সাহেব দা.বা. ও হযরত মাওলানা মাহবুবুল হক কাসেমী সাহেব দা.বা.,
# প্রধান মুফতী হিসেবে আছেন হযরত মাওলানা মুফতী নূরুল আমীন সাহেব দা.বা.,
# নাযিমে তালীমাত হিসেবে আছেন মুফতী শরিফুল ইসলাম সুহাইল দা.বা.,
প্রবীন উস্তাদদের মাঝে আছেন-
# হযরত মাওলানা হারুনুর রশীদ (বটতলী) দা.বা.
# হযরত মাওলানা ইসমাঈল সাহেব দা.বা.
# হযরত মাওলানা আবুল হাসান সাহেব দা.বা.
বর্তমানে নূরানী,নাযেরা,মক্তব, হিফজ,দাওরা-দারসিয়াত ও ইফতা বিভাগে প্রায় অর্ধশত শিক্ষকের তত্বাবধানে এক হাজারের অধীক ইলমে নববীর শিক্ষার্থী-তালিবুল ইলমরা ইলমে ওহীর তৃষ্ণা নিবারন করছে

মাদরাসাটি যে বোর্ডের অধিনে :- বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ

বর্তমান মুহতামিম :- মাওলানা ফারুক আহমদ

বর্তমান মুহতামিমের মোবাইল নাম্বার :- ০১৬৭৪-০৬৮৮৯৫

বর্তমান শিক্ষাসচিব :- মুফতী শরিফুল ইসলাম সুহাইল

চলমান মোট ছাত্র সংখ্যা :- ৭৫০

চলমান দাওরায়ে হাদিস ছাত্র সংখ্যা :- ৬৫

তথ্য দানকারীর নাম :- মোহাম্মাদ আবদুল্লাহ

তথ্য দানকারীর মোবাইল :- 01817548708

তথ্য দানকারীর ইমেইল :- ismail.jessore.masna@gmail.com

Spread the love