ইকরা রওজাতুল বানাত (বালিকা) মাদ্রাসা

January 14 2020, 06:55

qowmipedia.com,

প্রতিষ্ঠানের নাম :- ইকরা রওজাতুল বানাত (বালিকা) মাদ্রাসা

প্রতিষ্ঠানের ঠিকানা :- খড়িয়ালা, নাটঘর, নবীনগর, ব্রাহ্মণবাড়িয়া।

প্রতিষ্ঠা কাল :- ২০০২ ইং

প্রতিষ্ঠাতা :- শাইখুল হাদীস আল্লামা আব্দুল্লাহ আল কাসেমী (দাঃ বাঃ)

প্রতিষ্ঠাকালিন মুহতামিম :- শাইখুল হাদীস আল্লামা আব্দুল্লাহ আল কাসেমী (দাঃ বাঃ)

প্রতিষ্ঠাকালিন শিক্ষাসচিব :- আলেমা মোসাম্মৎ হালিমাতুস সাদিয়া

প্রতিষ্ঠাকালিন শিক্ষকবৃন্দ :- #-অতিথের শিক্ষক-শিক্ষিকাদের তালিকা:
১- আলহাজ্ব মাওলানা আবুল কালাম আজাদ
২- মাওলানা মুফতি আশরাফুল ইসলাম
৩- মাওলানা মুফতি হাফিজুর রহমান
৪- মাওলানা মুহাম্মদ আব্দুজ জাহের
৫- মাওলানা মুফতি রেজাউল করিম মুহাম্মদ
৬- মাওলানা মুফতি মেরাজুল ইসলাম
৭- আলেমা মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস
৮- আলেমা মোসাম্মৎ সালেহা
৯- শিক্ষিকা মোসাম্মৎ নাসরিন আক্তার
১০-শিক্ষিকা মোসাম্মৎ তানজিনা আক্তার সহ আরো অনেকে।

প্রতিষ্ঠাকালিন জামাত সংখ্যা,বর্তমান সমাপনী জামাত / মাদরাসা দাওরায়ে হাদিস পর্যন্ত হলে্ এর উদ্বোধনীর সন :- প্রভাতী মক্তবের মাধ্যমে মাদ্রাসাটির সূচনা হয়,
দাওরায়ে হাদীসের শুভ সূচনা হয় ২০১৬ সালে।

প্রতিষ্ঠাকাল থেকে চলমান সময় পর্যন্ত কৃতি শিক্ষার্থীর নাম, তাদের বর্তমান সামাজিক- অবস্থান :- মোসাম্মৎ মাহমুদা সুলতানা, মোসাম্মৎ মরিয়ম সুলতানা, মোসাম্মৎ তানজিমা, মোসাম্মৎ তানজিনা, মোসাম্মৎ হোসনা, মোসাম্মৎ জামিলা আক্তার, মোসাম্মৎ তুবা আক্তার, মোসাম্মৎ হালিমা আক্তার, মোসাম্মৎ উম্মে জামিলা বুশরা, মোসাম্মৎ আকলিমা আক্তার, মোছাম্মৎ রুবাইদা আক্তার, মোসাম্মৎ তামান্না আক্তার, মোসাম্মৎ গুলে জান্নাত, মোসাম্মৎ মারিয়া সুলতানা, মোসাম্মৎ তামান্না আক্তার, মোসাম্মৎ মরিয়ম আক্তার, মোসাম্মৎ রাজিয়া সুলতানা, মোসাম্মৎ জান্নাতুল মাওয়া, মোসাম্মৎ রাকিবা সহ আরো অনেকেই।
তারা সকলেই এখন অধ্যায়নরত।

অত্র অঞ্চলের মানুষকে নিরক্ষরতা দূরিকরণে মাদরাসার ইতিবাচ ভূমিকা, মানুষের সামাজিক সাংস্কৃতিক দৈনতার পরিবর্তনে প্রতিষ্ঠানের অবদান :- কুরআন সুন্নাহ তথা ইলমে ওহীর আলো পৃথিবীময় ছড়িয়ে দেওয়ার প্রত্যয়ে বিশ্ব বিখ্যাত শিক্ষাকেন্দ্র দারুল উলুম দেওবন্দের অনুসরণে যে সকল শিক্ষাপ্রতিষ্ঠান এদেশের মুসলমানদের তাহজিব তামাদ্দুন ইসলামী চিন্তা-চেতনা জাগিয়ে তুলতে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। ইকরা রওজাতুল বানাত (বালিকা) মাদ্রাসা খড়িয়ালা, নবীনগর, ব্রাহ্মণবাড়িয়া সেই ধারাবাহিকতারই এক অনন্য দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান। ইকরা রওজাতুল বানাত (বালিকা) মাদ্রাসা থেকে শিক্ষা গ্রহণ করে শত শত সুযোগ্য শিক্ষার্থীরা বাংলাদেশের বিভিন্ন প্রান্তে অত্যন্ত সুচারুরূপে সুনামের সহিত দ্বীনি খেদমত আঞ্জাম দিয়ে যাচ্ছে।
বেসরকারি এই প্রতিষ্ঠানটি বিগত দুই যুগ ধরে কেবলমাত্র ধর্মপ্রাণ মুসলমানদের দোয়া ও সার্বিক সহযোগিতায় মুসলমানদের কন‍্যা সন্তানদেরকে ধর্মীয় ভাব ধারায় বহুমুখী যোগ্য করে গড়ে তোলাসহ ইসলামী শিক্ষার প্রচার প্রসারে এই প্রতিষ্ঠানটি দেশের অন্যতম প্রতিষ্ঠান হিসেবে স্বীয় পরিচয় লাভ করে প্রশংসনীয় ভূমিকা পালন করে আসছে।
২০০২ ইং সনের শুরুর দিকে তদানীন্তন নবীনগর উপজেলার পূর্বাঞ্চলে নাটঘর ইউনিয়ন ও তার পার্শ্ববর্তী এলাকায় কোন মহিলা দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় অত্র এলাকায় দিনদিন ধর্মীয় মূল্যবোধ হ্রাস পেতে থাকে। তাই মুসলিম কন্যা সন্তানদেরকে ধর্মীয় শিক্ষায় শিক্ষিত ও নববী আদর্শে আদর্শবান করে গড়ে তোলা এবং অঞ্চলের মানুষের নিরক্ষতা দূরিকরণ, মানুষের সামাজিক সংস্কৃতির দৈন্যদশার আমুল পরিবর্তন ও ইসলামী তাহযীব তামাদ্দুনকে সংরক্ষণ ও প্রচার-প্রসারের সুমহান উদ্দেশ্যকে সামনে রেখে অত্র মাদ্রাসার মুহতামিম আল্লামা আব্দুল্লাহ আল কাসেমী (দাঃ বাঃ) তার শশুর ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া, দক্ষিণ যাত্রাবাড়ী, ঢাকা এর প্রধান মুফতি আল্লামা মুফতি সাদেকুল ইসলাম (দাঃ বাঃ) এবং তার পিতা আলহাজ্ব মুহাম্মদ নাজ উদ্দীন (রহঃ) এর দিকনির্দেশনায়
২০০২ ইং সনে ব্রাহ্মণবাড়িয়াস্থ নবীনগর উপজেলার নাটঘর ইউনিয়নের খড়িয়ালা গ্রামে নিজ পিত্রালয়ে ৯০ শতাংশ জমির উপর ইকরা রওজাতুল বানাত (বালিকা) মাদ্রাসাটি প্রতিষ্ঠা করেন।

মাদরাসার স্বর্নোজ্বল ইতিহাস :- সত্য বলতে কি, ছোট্ট একটি ছনের ঘর তথা প্রভাতী মুক্তবকে কঠোর পরিশ্রম, অক্লান্ত সাধনা ও জীবনের সবকিছু উজাড় করে দিয়ে আজ এত বড় ও সুবিশাল মহীরুহে পরিণত করেছেন যিনি, তিনি এই মাদ্রাসার সম্মানিত প্রধান শিক্ষিকা ও শিক্ষা সচিব ক্ষণজন্মা মহা নারী আলেমা মোসাম্মৎ হালিমাতুস সাদিয়া বিনতে আল্লামা মুফতি সাদেকুল ইসলাম (দাঃ বাঃ)।
বস্তুত মাদ্রাসাটির সম্মানিত প্রধান শিক্ষিকার অসাধারণ প্রজ্ঞা দক্ষতা ও বিচক্ষণতার বদৌলতে মাদ্রাসাটি আজ আলেম-ওলামা, শিক্ষার্থীসহ সর্বমহলে সমাদৃত।
রব্বে কারীম এই মহিয়সি নারীকে দীর্ঘায়ু দান করুন এবং সমস্ত দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানকে নিরাপদ রাখুন, আমিন।

মাদরাসার বর্তমান অবস্থা বর্ণনা করে আগামীর পরিকল্পনা :- ইকরা রওজাতুল বানাত (বালিকা) মাদ্রাসা খড়িয়ালা, নবীনগর, ব্রাহ্মণবাড়িয়া গতানুগতিক কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নয়। সুদূর প্রসারী পরিকল্পনা নিয়ে এই মাদ্রাসা সাজিয়েছে তার পাঠ্য পদ্ধতি ও
শিক্ষা-সিলেবাস। এখানে শিশু শ্রেণী থেকে দ্বীনি শিক্ষার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিস (মাস্টার্স) পর্যন্ত সুবিন্যস্ত সিলেবাসের ভিত্তিতে পর্যায়ক্রমে মৌলিকভাবে পবিত্র কুরআন, তাফসীর, হাদীস, ফেকহ, নাহু-সরফ, বৈষয়িক পর্যায়ে আরবি সাহিত্য, প্রয়োজনীয় বাংলা, ইংরেজি, ইতিহাস, ভূগোল, অর্থনীতি, পৌরনীতি, দর্শন, বিজ্ঞান প্রভৃতি সমুদয় বিষয় শিক্ষা দেয়া হয়।
শিক্ষার পাশাপাশি জনসমাজে সুফল পৌঁছে দেয়ার লক্ষ্যে ইকরা রওজাতুল বানাত (বালিকা) মাদ্রাসা বিভিন্ন সময় নানা কর্মসূচি গ্রহণ করে থাকে। সব মিলিয়ে ইকরা রওজাতুল বালিকা মাদ্রাসা খড়িয়ালা, নবীনগর, ব্রাহ্মণবাড়িয়া বহুবিভাগ সমন্বিত একটি মহা প্রকল্প।
মাদ্রাসার লক্ষ্য-উদ্দেশ্য ও আগামীর পরিকল্পনা…….
(ক) ইসলামী জ্ঞান ভান্ডার সংরক্ষণ ও তার ব্যাপক প্রচার-প্রসার, যার মাধ্যমে আল্লাহ তাআলার বিধানাবলী ও সুন্নতে নববী প্রতিষ্ঠার লক্ষ্যে নিয়মতান্ত্রিক শিক্ষা দীক্ষার মাধ্যমে দূরদর্শী হক্কানী আলেমা সৃষ্টি করা এবং তাদেরকে দেশ, জাতি ও বিশ্বসেবায় নিয়োজিত হওয়ার উপযুক্ত করে গড়ে তোলা।

(খ)আহলে সুন্নাত ওয়াল জামাতের আকিদা বিশ্বাস অনুযায়ী হাদীস, আসার ও ফিকহে হানাফীর সংরক্ষণ এবং দেওবন্দী সিলেবাস মোতাবেক শিক্ষা-দীক্ষার যথাযথ বাস্তবায়ন।

মাদরাসাটি যে বোর্ডের অধিনে :- বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এবং মহিলা মাদ্রাসা শিক্ষা বোর্ড ব্রাহ্মণবাড়িয়া।

মাদরাসার হিসাব ব্যাবস্থা / ফান্ড:- আল ইকরা ফান্ড

বর্তমান মুহতামিম :- শাইখুল হাদীস আল্লামা আব্দুল্লাহ আল কাসেমী (দাঃ বাঃ)

বর্তমান মুহতামিমের মোবাইল নাম্বার :- ০১৭২৩৮৩৩৮০৩/০১৪০৮৪৫১০৯২

বর্তমান শিক্ষাসচিব :- আলেমা মোসাম্মৎ হালিমাতুস সাদিয়া

বর্তমান শিক্ষকবৃন্দের তালিকা :- ১- আল্লামা আব্দুল্লাহ আল কাসেমী (দাঃ বাঃ)
২- আলেমা মোসাম্মৎ হালিমাতুস সাদিয়া
৩- মাওলানা মুফতি সানাউল্লাহ আশ্রাফী
৪- হাফেজ মাওলানা মুফতি সালাহুদ্দীন নাঈম
৫- মাওলানা মুহাম্মদ সাইফুদ্দীন সাইম
৬- মাওলানা মুফতি হেলাল উদ্দীন হাবিবী
৭- মাওলানা মুহাম্মদ রায়হান উদ্দীন
৮- আলেমা মোসাম্মৎ শিফা সুলতানা
৯- আলেমা মোসাম্মৎ শুয়াইবা
১০-আলেমা মোসাম্মৎ মুবাশ্বিরা
১১-আলেমা মোসাম্মৎ ছালমা আক্তার
১২-আলেমা মোসাম্মৎ খাদিজাতুল কুবরা
১৩-আলেমা মোসাম্মৎ আয়েশা আক্তার
১৪-আলেমা মোসাম্মৎ নাঈমা আক্তার
১৫-আলেমা মোসাম্মৎ আসমা আক্তার
১৬-আলেমা মোসাম্মৎ খালেদা আক্তার
১৭-আলেমা মোসাম্মৎ লুৎফা আক্তার
১৮-আলেমা মোসাম্মৎ তাকিয়া সুলতানা
১৯-আলেমা মোসাম্মৎ তানজিলা আক্তার
২০-শিক্ষিকা মোসাম্মৎ মাহমুদা সুলতানা
২১-শিক্ষিকা মোছাম্মদ দিলরুবা আক্তার
২২-শিক্ষিকা মোসাম্মৎ আসমা আক্তার
২৩-শিক্ষিকা মোসাম্মৎ আখিনুর আক্তার
২৪-শিক্ষিকা মোসাম্মৎ উম্মে জামিলা বুশরা
২৫-মোসাম্মৎ আমাতুর রহমান (বাবুর্চি)
২৬-মোসাম্মৎ খাদিজাতুল কুবরা (সহকারী বাবুর্চি)

চলমান মোট ছাত্র সংখ্যা :- মাদ্রাসায় ৬৫০ জন + প্রভাতী মক্তবে ২৫০ জন = মোট: ৯০০ জন।

চলমান দাওরায়ে হাদিস ছাত্র সংখ্যা :- ২৫ জন।

চলমান ছাত্রাবাসে অবস্থান রত ছাত্র সংখ্যা :- ৩০০ জন, বাকিরা অনাবাসিক।

তথ্য দানকারীর নাম :- মাওঃ মুহাঃ সাইফুদ্দীন সাইম

তথ্য দানকারীর মোবাইল :- ০১৪০৮৪৫১০৯২/০১৭২৭৪৫২৬৩৮

তথ্য দানকারীর ইমেইল :- saifuddinsaim00@gmail.com

Spread the love