মাওলানা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী

October 31 2019, 08:42

qowmipedia.com,

নাম :- মাওলানা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী

জন্ম / জন্মস্থান :- তিনি ১৯৩৫ সালে চট্টগ্রাম জেলার ফটিকছড়ি উপজেলার দৌলতপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী বাবুনগর গ্রামের এক সম্ভ্রান্ত ও ঐতিহাসিক মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন।

শৈশব কাল :- হযরতের শৈশব কাল কাটে সম্পূর্ণ দ্বীনি পরিবেশে। দেশের খ্যাতিমান বুজুর্গ এবং বিজ্ঞ আলেম পরিবারে জন্ম গ্রহণের সুবাধে বেশীরভাগ সময় তিনি পিতার সাথে মাদরাসায় কাটাতেন।
সমাজের অন্যদশ জন শিশুর মত খেলাধুলা এবং হৈ-হুল্লোড় করে তিনি সময় কাটাতেন না। সব সময় মাদরাসার ছাত্রদের সাথে ধর্মীয় পরিবেশেই থাকতেন।

শিক্ষা জীবন :- প্রাথমিক শিক্ষা:
তিনি নাজেরা খানা থেকে জামাতে চাহারুম (৮ম শ্রেণি) পর্যন্ত জামিয়া বাবুনগরে পড়াশােনা করেন।
অতঃপর তিনি দারুল উলুম হাটাহজারীতে ভর্তি হয়ে তথায় ৯ম শ্রেণি (হেদায়া আওয়ালাইন) সম্পন্ন করেন।

উচ্চতর শিক্ষা:
উচ্চতর শিক্ষা অর্জনের উদ্দ্যেশ্যে তিনি পাক-ভারতের দারুল উলুম দেওবন্দে গমন করেন এবং দেওবন্দে পুনরায় হেদায়া আওয়ালাইনের জামাতে ভর্তি হন এবং মধ্যবর্তী সময়ে ১ বৎসর ফুনুনাতের কিতাব পড়েন এবং হাদীস প্রভৃতির শিক্ষা অর্জনের পর ১৯৫৯ ইংরেজীতে কৃতিত্বের সহিত দাওরায়ে হাদীস সম্পন্ন করেন।

সেখানে তিনি হুসাইন আহমদ মাদানী রহ. এর নিকট হেদায়া আখেরাইনের সর্বশেষ দরস গ্রহন করেন এবং সৈয়দ মাওলানা ফখরুদ্দীন রহ. এর কাছে বুখারী শরীফ, আল্লামা ইবরাহীম বালইয়াবীর নিকট মুসলিম শরীফ ও তিরমিযী শরীফ এবং আল্লামা ফখরুল হাসান সাহেবের নিকট আবু দাউদ শরীফ, মাওলানা জহির আহমদ সাহেবের নিকট ত্বহাবী শরীফ ও মাওলানা বশির আহমদ সাহেবের নিকট মুয়াত্তা মুহাম্মদ পড়েন।

কর্ম জীবন :- কর্ম জীবন ও স্বদেশে প্রত্যাবর্তন:
দারুল উলুম দেওবন্দ থেকে স্বদেশে প্রত্যাবর্তনের পর আপন পিতা আরেফে রব্বানী আল্লামা শাহ হারুন বাবুনগরীর তত্ত্বাবধানে পরিচালিত আল জামিয়াতুল ইসলামিয়া বাবুনগরে শিক্ষক হিসেবে নিযুক্ত হন।

পরবর্তীতে আল্লামা হারুন বাবুনগরী রহঃ, মাওলানা মুছা (প্রকাশ বুযুর্গ) সাহেব রহঃ, মাওলানা সুফী আব্দুল জব্বার রহঃ ও আল্লামা আব্দুল হক রহঃ প্রমুখের সিদ্ধান্ত ও পরামর্শক্রমে জামিয়া বাবুনগরের নায়েবে মুহতামিমের পদে অধিষ্ঠিত হন।

বর্তমান অবস্থান:
বর্তমান তিনি বাংলাদেশের প্রথম সারির মুরুব্বীদের মাঝে অন্যতম এবং জামিয়া ইসলামিয়া বাবুনগরের মহাপরিচালক হিসাবে দায়িত্ব পালন করছেন।

রাজনীতি:
ইসলামবিদ্ধেষী শক্তি ও নাস্তিক্যবাদের মােকাবেলার লক্ষ্যে তিনি ইসলামী রাজনীতিকে অধিক গুরুত্ব প্রদান করেন।
তিনি চরমোনাইর মরহুম পীর সৈয়দ মুহাম্মদ ফজলুল করিম রহঃ জীবদ্দশায় ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য ছিলেন।

মুফতি আমিনী রহঃ জীবদ্দশায় তিনি ইসলামী ঐক্যজোট এবং ইসলামী আইন বাস্তবায়ন কমিটির সাথে সম্পৃক্ত ছিলো।
তিনি আলোচিত সংগঠন হেফাজতে ইসলামের সিনিয়র নায়েবে আমীর হিসেবে থাকলেও সম্প্রতি সময়ে ঘোষণা দিয়ে হেফাজত থেকেও পদত্যাগ করেছেন। বর্তমানে তিনি সরাসরি কোনো দল বা সংগঠনের সাথে সম্পৃক্ত নাই।

অবদান :- হাজার হাজার আলেম ওলামার শিক্ষক, দেশের শতাধিক মসজিদ মাদরাসার সদরে মুহতামিম এবং মুতুওয়াল্লী সহ বাংলাদেশের ইসলামী অঙ্গনের উজ্জ্বল নক্ষত্র আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী।

তথ্য দানকারীর নাম :- সাংবাদিক মাওলানা আজগর সালেহী।