জামিয়া ইসলামিয়া দারুল উলূম দক্ষিণগাঁও

May 04 2019, 14:01

qowmipedia.com,

প্রতিষ্ঠানের নাম :- জামিয়া ইসলামিয়া দারুল উলূম দক্ষিণগাঁও

প্রতিষ্ঠানের ঠিকানা :- ১/এ দক্ষিণগাঁও পশ্চিমপাড়া (মাদরাসা রোড) বাসাবো, সবুজবাগ, ঢাকা-১২১৪

প্রতিষ্ঠা কাল :- ২০০২ ইং

প্রতিষ্ঠাতা :- মাওলানা শিব্বির আহমদ কাসেমী

প্রতিষ্ঠাকালিন মুহতামিম :- মাওলানা শিব্বির আহমদ কাসেমী

প্রতিষ্ঠাকালিন শিক্ষাসচিব :- মাওলানা এজহারুল ইসলাম

প্রতিষ্ঠাকালিন শিক্ষকবৃন্দ :- মাওলানা হুসাইন আহমদ
মাওলানা মুজিবুর রহমান
জনাব মতিউর রহমান

প্রতিষ্ঠাকালিন জামাত সংখ্যা,বর্তমান সমাপনী জামাত / মাদরাসা দাওরায়ে হাদিস পর্যন্ত হলে্ এর উদ্বোধনীর সন :- প্রতিষ্ঠাকালীন নূরানী, নাজিরা ও হিফজ বিভাগ ছিল
২০১০ ইং সালে দাওরা হাদিস এবং ২০১২ ইং সালে ইফতা চালু হয়েছে

প্রতিষ্ঠাকাল থেকে চলমান সময় পর্যন্ত কৃতি শিক্ষার্থীর নাম, তাদের বর্তমান সামাজিক- অবস্থান :-

মাওলানা হামীম যুবায়ের আহমদ – প্রিন্সিপাল
মাওলানা হাসান আহমদ – মুহাদ্দিস
মুফতি নজরুল ইসলাম – মুহাদ্দিস
মুফতি আনোয়ার হোসাইন – মুহাদ্দিস
মুফতি আরিফ আহমদ – মুহতামিম
মুফতি তরিক আহমদ – মুহাদ্দিস ও ইমাম
মুহাম্মাদ শোয়াইব আহমদ- অধ্যয়নরত
মুহাম্মাদ জাহিদ হাসান  – অধ্যয়নরত
মশাম্মাদ আবীর বিন এজহার – অধ্যয়নরত
মুহাম্মাদ রবিউল ইসলাম – অধ্যয়নরত
মুহাম্মাদ ফয়জুল্লাহ – অধ্যয়নরত
মুহাম্মাদ ইমরান নাদিম – অধ্যয়নরত

অত্র অঞ্চলের মানুষকে নিরক্ষরতা দূরিকরণে মাদরাসার ইতিবাচ ভূমিকা, মানুষের সামাজিক সাংস্কৃতিক দৈনতার পরিবর্তনে প্রতিষ্ঠানের অবদান :- http://darululumdakkhingao.com/wp-content/%3Ca%20href=
জামিয়া ইসলামিয়া দারুল উলূম, দক্ষিণগাঁও, ঢাকা-১২১৪ প্রতিষ্ঠালগ্ন থেকে ইসলামবিরোধী বিভিন্নমুখী ফেৎনার ঘোর অমানিশায় নিমজ্জিত এ জাতিকে হিদায়াতের আলো-ঝলমল পথের দিশা দানের অভীষ্ট লক্ষ্যে নিষ্ঠার সাথে এগিয়ে চলছে। ঢাকার নিম্নাঞ্চল সবুজবাগ থানাধীন বৃহত্তর অঞ্চল বাসাবো, মাদারটেক, নন্দীপাড়া, দক্ষিণগাঁও একটি বিশাল ঘনবসতিপূর্ণ এলাকা।
এ এলাকায় বড় কোনো কওমী মাদরাসা না থাকায় এলাকার মুসলিম জনগোষ্ঠী ইসলামের প্রকৃত রূপ অনুধাবন ও নিজ সন্তানাদিকে কুরআন-হাদীসভিত্তিক ইলমে দ্বীনের সর্বোচ্চ স্তর পর্যন্ত স্থানীয়ভাবে শিক্ষাদানের সুযোগ থেকে বঞ্চিত। কুরআন-হাদীসের ব্যাপক ভিত্তিক শিক্ষা ও গবেষণার ব্যবস্থাপনা না থাকার এ সুযোগে এলাকায় শিরক বিদআত ও কুসংস্কারের সয়লাব চলছে। ইসলামী শিক্ষা ও সংস্কৃতিবঞ্চিত, তিমিরাচ্ছন্ন এ বিশাল মুসলিম জনগোষ্ঠীর সম্মুখে হিদায়াতের প্রকৃত রূপ উপস্থাপন ও তাদের সন্তানাদিকে কুরআন-হাদীসের সঠিক শিক্ষা দানের মাধ্যমে খাঁটি আলেমেদ্বীন ও নায়েবে রাসূলরূপে গড়ে তোলা এবং নববী চরিত্রে চরিত্রবান করার ব্রত নিয়েই এ জামিয়ার প্রতিষ্ঠা।
আলহামদুলিল্লাহ! অল্লাহর ফজলে এক দানবীর ভাই মাদরাসা, এতিমখানা ও জামে মসজিদ কমপ্লেক্স স্থাপনের জন্য এপ্রিল ২০০৬ ইং এ মাদারটেক আদর্শপাড়া দক্ষিণগাঁও সংযোগ সড়ক এলাকায় ০৮ (আট) কাঠা নীচু জায়গা ওয়াকফ করে দিয়েছেন। পর্যায়ক্রমে পার্শ্ববর্তী জায়গা ক্রয় করে মাদরাসার পরিধি বৃদ্ধির চেষ্টা অব্যাহত রাখা হয়। বর্তমানে মাদরাসার সর্বমোট জমির পরিমাণ এক বিঘার উপর।

মাদরাসার স্বর্নোজ্বল ইতিহাস :- দেশ-বিদেশের খ্যাতনামা সর্বজন শ্রদ্ধেয় বুযুর্গ আলেমেদ্বীন,
যাদের শুভাগমন ইতোমধ্যেই এ জামিয়ায় হয়েছে
১. হযরত আল্লামা শাহ আহমদ শফী দা.বা.
খলীফায়ে কুতুবুল আলম শাইখুল ইসলাম হযরত হুসাইন আহমদ মাদানী রহ.
মহা পরিচালক, দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী, চট্টগ্রাম
২. আল্লামা কাজী মু’তাসিম বিল্লাহ রহ.
প্রিন্সিপাল, জামিয়া শারইয়্যাহ মালিবাগ, ঢাকা
৩. আল্লামা নূর হুসাইন কাসেমী দা.বা.
খলীফায়ে মুফতী আযম মাহমূদ হাসান গাঙ্গুহী রহ. ও প্রিন্সিপাল, জামিয়া মাদানিয়া বারিধারা, ঢাকা
৪. আল্লামা ফরীদুদ্দীন মাসউদ দা.বা.
বিশিষ্ট খলীফা, ফেদায়ে মিল্লাত হযরত আসআদ মাদানী রহ., পরিচালক, ইকরা বাংলাদেশ।
৫. হাফেজ মাওলানা নূরুল ইসলাম দা.বা.
প্রিন্সিপাল, জামিয়া ইসলামিয়া মাখজানুল উলূম, খিলগাঁও, ঢাকা
৬. আল্লামা মোস্তফা আল হোসাইনী রহ.
কুমিল্লা
৭. হাফেজ মাওলানা যুবায়ের আহমদ দা.বা.
তাবলীগের বিশিষ্ট মুরুব্বী ও মুহতামিম, কাকরাইল মারকাজ মাদরাসা
৮. শাইখ মুফতী ইবরাহীম আফ্রিকী দা.বা.
সাউথ আফ্রিকা।
৯. আল্লামা হাবীবুর রহমান আজমী দা.বা.
উস্তাযুল হাদীস, দারুল উলূম দেওবন্দ, ভারত
১০. আল্লামা আব্দুল হাই পাহাড়পুরী রহ.
১১. হযরত মাওলানা মমতাজুল করীম (বাবা হুজুর) দা.বা.
মুহাদ্দিস, দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী
১২. আল্লামা শেখ আহমদ দা.বা.
শাইখুল হাদীস, জামিয়া উবাইদিয়া নানুপুর, চট্টগ্রাম
১৩. হযরত মাওলানা ইরফান কবিরুদ্দীন দা.বা.
প্রিন্সিপাল, দারুল উলূম মেরিল্যান্ড, আমেরিকা

মাদরাসার বর্তমান অবস্থা বর্ণনা করে আগামীর পরিকল্পনা :- জামিয়ার শিক্ষাসূচি ও বিভাগসমূহ
নূরানী মক্তব বিভাগ : এ বিভাগে ২ বছরের কোর্সে ছোট ছেলে-মেয়েদেরকে আরবী হরফ আলিফ-বা থেকে শুরু করে সম্পূর্ণ কুরআন শরীফ সহীহ-শুদ্ধভাবে নাজেরা চালু করে পড়ার যোগ্যরূপে গড়ে তোলা হয়। সেই সাথে নামাযের যাবতীয় নিয়ম-কানুন, বিভিন্ন মাসনূন দোয়া ও দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় মাসাইল ৪০ হাদীসসহ শিক্ষা দেওয়া হয়। একই সাথে ২য় শ্রেণি পর্যন্ত বাংলা, অংক ও ইংরেজি গুরুত্ব সহকারে পড়ানো হয়।

হিফজুল কুরআন বিভাগ : যারা কুরআন শরীফ সহীহ-শুদ্ধভাবে নাজেরা চালু করে পড়তে পারে, এ বিভাগে তাদেরকে কুরআন শরীফ হিফজ (মুখস্থ) করানো হয়। বিগত ১১ বছর ধরে অত্যন্ত অভিজ্ঞ ও দক্ষ হাফেজ দ্বারা আকর্ষণীয় পদ্ধতিতে এ বিভাগের কাজ পরিচালিত হয়ে আসছে। প্রতি বছর অত্র মাদরাসায় হিফজ সম্পন্নকারী ছাত্ররা বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষা বোর্ড) এর কেন্দ্রীয় পরীক্ষায় অংশগ্রহণ করে ভালো ফলাফলের মাধ্যমে সুনাম অর্জন করছে।

কিতাব বিভাগ : যারা হাফেজ কিংবা অন্তত সহীহ-শুদ্ধভাবে কুরআন শরীফ পড়া শেষ করেছে, এ বিভাগে তাদেরকে ১ম জামাত থেকে দাওরায়ে হাদীস পর্যন্ত তাফসীর, হাদীস, উসূলে হাদীস, ফিকাহ্ (ইসলামী আইন শাস্ত্র) উসূলে ফিকাহ্, আরবী সাহিত্য, ব্যাকরণ, আকাইদ, বালাগত (অলংকার শাস্ত্র) ও মানতেক (যুক্তিবিদ্যা) সহ যাবতীয় বিষয়ের কিতাবসমূহ শিক্ষাদানের মাধ্যমে যোগ্য আলেমে দ্বীন হিসাবে গড়ে তোলা হয়। উল্লেখ্য, এ বিভাগে ৩য় শ্রেণি থেকে ৮ম শ্রেণি পর্যন্ত বাংলা, অংক ও ইংরেজি শিক্ষার ব্যবস্থা রাখা হয়েছে।

ইফতা বিভাগ : (ইসলামী আইন শাস্ত্রের উচ্চতর ডিগ্রি কোর্স) এ বিভাগে দাওরায়ে হাদীস সম্পন্নকারী উপযুক্ত ও দাওরায়ে হাদীসে ভালো ফলাফল অর্জনকারী ছাত্রদের যোগ্য মুফতীদের তত্ত্বাবধানে ইসলামী আইন শাস্ত্রের সর্বোচ্চ কিতাবাদি পাঠদান করা হয় এবং এ বিভাগ থেকে মুসলিম জনগণের সমসাময়িক জিজ্ঞাসার ইসলামী শরীয়ত মোতাবেক জবাব ও ফতোয়া প্রদান সহ ফারায়েয এর সমাধান লিখিতভাবে দেওয়া হয়।

কুতুবখানা বা লাইব্রেরি : এ বিভাগ থেকে জামিয়ার শিক্ষকবৃন্দ ও ছাত্রদেরকে যাবতীয় পাঠ্যপুস্তক ও তদসম্পর্কীয় অভিধান এবং ব্যাখ্যাগ্রন্থাদি কোনো বিনিময় গ্রহণ ছাড়াই সাময়িকভাবে ধার দেওয়া হয়। সময়ের বিচারে জামিয়া প্রতিষ্ঠার বয়স অতি কম হওয়ায় লাইব্রেরির প্রয়োজনীয় কিতাবের পর্যাপ্ত ব্যবস্থা এখনও হয়ে ওঠেনি। উপরন্তু দাওরায়ে হাদীস ও ইফতা বিভাগ চালু হওয়ায় ন্যূনতম ৫,০০,০০০/= (পাঁচ লক্ষ) টাকার কিতাব একান্ত প্রয়োজন। এ ব্যাপারে সদকায়ে জারিয়াস্বরূপ দানশীল ভাইদের সদয় দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে।

প্রচার ও প্রকাশনা বিভাগ : এ বিভাগ থেকে বিভিন্ন সময়ে ইসলামের প্রয়োজনীয় বিষয়ের উপর পুস্তক-পুস্তিকা ছাপিয়ে বিতরণ করা হয়। আপনারা নিশ্চয়ই জেনে খুশি হবেন, ধারাবাহিকভাবে প্রথম দুই বছর জামিয়ার দাওরায়ে হাদীস ফারেগ ছাত্রদের উদ্যোগে ‘দারুল উলূম স্মারক’ নামে ২২৪ পৃষ্ঠার একটি স্মারকগ্রন্থ ও ‘ইসলাম কী; নামে ১৯২ পৃষ্ঠার অপর একটি অতীব গুরুত্বপূর্ণ অনুবাদগ্রন্থ প্রকাশ করা হয়েছে। যা সুধীজনদের নিকট অত্যন্ত প্রশংসিত হয়েছে। পরবর্তী বছর ‘দারুল উলূম স্মারক’ হিসাবে প্রকাশিত ‘নামাযের মাসায়েল ও স্থায়ী সময়সূচি’ এর ব্যাপক চাহিদায় সুধীমহলের পরামর্শের ভিত্তিতে পুনরায় বর্ধিত ও পরিমার্জিত সংস্করণসহ আবারো প্রকাশ করা হয়েছে।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কেয়ামতের পূর্বে উম্মতে মুসলিমার উপর পর্যায়ক্রমে আবির্ভূত বিভিন্নমুখী ফিৎনার ব্যাপারে সর্বোচ্চ সতর্ক করেছেন। ইরশাদ করেছেন, ‘বনী ইসরাঈল বাহাত্তর ফেরকায় বিভক্ত হয়েছে, আমার উম্মত তিহাত্তর ফেরকায় বিভক্ত হবে, তন্মধ্যে এক ফেরকা (আহলুস্ সুন্নাহ ওয়াল জামাআহ) ব্যতীত সকলের ঠিকানাই জাহান্নাম।’

মুসলিম উম্মাহর জন্য যুগে যুগে বিপদজনকভাবে আবির্ভূত হওয়া বাহাত্তর ফেরকা সম্পর্কে সজাগ ও সতর্ক করা নায়েবে রাসূল তথা উলামায়ে কেরামের দায়িত্ব। নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কর্তৃক অর্পিত এই দায়িত্বের নিরিখেই গত তিন বছর আগের দাওরায়ে হাদীস ফারেগ ও ইফতা বিভাগের ছাত্ররা বর্তমান যমানার উম্মতে মুসলিমার জন্য বিপজ্জনক ফিৎনা গাইরে মুকাল্লিদীন তথা মাযহাববিরোধীদের স্বরূপ উন্মোচনে ‘মাযহাব বিরোধীদের উপহার’ নামে প্রায় সাড়ে তিনশ পৃষ্ঠার স্মারক গ্রন্থ প্রকাশ করেছে। আলহামদুলিল্লাহ! অতীতের সবক’টি স্মারক গ্রন্থের তুলনায় তা অনেক বেশি প্রশংসা কুড়িয়েছে। বিশেষত আলেম সমাজে তা বিপুল সমাদৃত হয়েছে। আর গত বছর ‘মুমিনের সকাল-সন্ধ্যা’ নামে একটি পকেট পুস্তিকা প্রকাশ করা হয়েছে। সেটাও দ্বীনদার মহলে সাড়া জাগিয়েছে। আলহামদুলিল্লাহ! বর্তমান শিক্ষাবর্ষ ১৪৩৮-৩৯ হি. মোতাবেক ২০১৭-১৮ ঈ. ৮ম স্মারক গ্রন্থ হিসেবে ‘রাসূলে আরাবী’ও পাঠক মহলে বিপুল সমাদৃত হবে বলে আমরা আশাবাদী।

লিখনীতে যোগ্য কলম সৈনিক তৈরির লক্ষ্যে ‘দারুল উলূম’ নামে ষান্মাসিক বাংলা আরবী দেয়ালিকা বের করা হচ্ছে। আগামীতে যুগোপযোগী ও সমসাময়িক বিষয়াবলির উপর ইসলামী দিকনির্দেশনা সম্বলিত তথ্যসমৃদ্ধ একটি মাসিক পত্রিকা বের করার একান্ত ইচ্ছা আমাদের রয়েছে।

দাওয়াত ও তাবলীগ বিভাগ : সাল লাগানো যোগ্য আলেম মুবাল্লিগের তত্ত্বাবধানে আসাতিযায়ে কেরাম ও ছাত্রদের তরতীব করে ২৪ ঘণ্টার জামাত এবং ছুটিতে ৩ দিনের জামাত ও চিল্লার জামাত পাঠানোর মাধ্যমে ঘরে ঘরে দ্বীনের দাওয়াত পৌঁছে দেওয়ার চেষ্টা করা হয়।

বক্তৃতা ও বিতর্ক প্রশিক্ষণ বিভাগ : এ বিভাগে ছাত্রদেরকে আরবী ও বাংলা ভাষায় বক্তৃতা প্রশিক্ষণ এবং শিরক-বিদআতসহ ‘ফিরাকে বাতেলাহ’ (ভ্রান্ত দল-উপদল) গুলোর মোকাবিলায় বক্তৃতা ও লিখনীর মাধ্যমে ‘মুনাযারা’ ও ‘মুবাহাছা’র (বিতর্ক) প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য মুনাযির (বাগ্মী) হিসেবে গড়ে তোলা হয়।

পাঠাগার বিভাগ : ‘দারুল উলূম পাঠাগার’ নামে একটি আদর্শ পাঠাগার প্রতিষ্ঠার বাসনা আমাদের দীর্ঘদিনের। যেখানে বিখ্যাত লেখকদের ইসলামী জ্ঞানসমৃদ্ধ বই-পুস্তক ও মহা মনীষীদের জীবনী গ্রন্থাদি থাকবে। যা সাধারণ মানুষ ও ছাত্রদের অবসর সময়ে পাঠ করার জন্য উন্মুক্ত থাকবে। বর্তমানে ক্ষুদ্রাকারের এ পাঠাগারকে সমৃদ্ধ করতে দানশীল ভাইদের সদয় দৃষ্টি কামনা করছি।

কম্পিউটার প্রশিক্ষণ বিভাগ : এ বিভাগে উপরের জামাতের ছাত্রদেরকে নিজস্ব কম্পিউটারে যুগচাহিদার নিরিখে ফ্রি কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া হয়।

ফতোয়া বিভাগ : এ বিভাগে প্রখ্যাত ও যোগ্য মুফতী সাহেবদের দ্বারা ইসলামী বিষয়ের বিভিন্ন প্রশ্নের উত্তর ও মাসআলা-মাসায়েলের শরয়ী সমাধান দেওয়া হয়।

বয়স্কশিক্ষা কার্যক্রম : কর্মব্যস্ত মানুষের দ্বীনী শিক্ষার বিষয়টি আমাদের নিকট অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এর প্রয়োজনীয়তা উপলব্ধি করে বর্তমানে প্রতিদিন এশার নামাযের পর প্রশিক্ষণপ্রাপ্ত যোগ্য শিক্ষকদের মাধ্যমে প্রয়োজনীয় মাসআলা-মাসায়েলসহ আরবী অক্ষরজ্ঞান থেকে শুরু করে সহীহ-শুদ্ধভাবে কুরআন শিক্ষার সম্পূর্ণ ফ্রি কার্যক্রম চলছে। অচিরেই তা আরও গতিশীল করা হবে ইনশাআল্লাহ।
এক নজরে জামিয়ার ভবিষ্যত পরিকল্পনা
পূর্ণাঙ্গ একটি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নানামুখী কর্মপরিকল্পনা অপরিহার্য। তাই এ জামিয়াকে একটি পূর্ণাঙ্গ শিক্ষাপ্রতিষ্ঠানে রূপ দেওয়ার জন্য বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। নীচে জামিয়ার ভবিষ্যত পরিকল্পনাগুলো সংক্ষিপ্তাকারে পেশ করা হল।

পাঁচ হাজার লোকের ধারণ ক্ষমতাসম্পন্ন মসজিদ নির্মাণ।
স্বতন্ত্র দরস্গাহ (শিক্ষা ভবন) নির্মাণ।
স্বতন্ত্র ছাত্রাবাস নির্মাণ।
স্বতন্ত্র সমৃদ্ধ একাডেমিক গ্রন্থাগার নির্মাণ।
স্বতন্ত্র শিক্ষক কোয়াটার।
স্বতন্ত্র সেমিনার কক্ষ।
স্বতন্ত্র মেহমানখানা নির্মাণ।
স্বতন্ত্র কারিগরি শিক্ষা ভবন নির্মাণ।
চিকিৎসা শিক্ষার স্বতন্ত্র ব্যবস্থাপনা।
নিয়মিত মাসিক পত্রিকা প্রকাশ করা।
সমসাময়িক বিষয়াবলির উপর প্রকাশনা।
আর্তমানবতার সেবায় কল্যাণ ট্রাস্ট গঠন।
ধারাবাহিক বয়স্ক শিক্ষা কার্যক্রম চালানো।
স্বতন্ত্র সাধারণ পাঠাগার।
স্বতন্ত্র মহিলা পাঠাগার।

মাদরাসাটি যে বোর্ডের অধিনে :- বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ

মাদরাসার হিসাব ব্যাবস্থা / ফান্ড:- জামিয়ার দু’টি ফান্ড রয়েছে একটি সাধারণ ফান্ড : এতে দানশীল ভাইদের মাসিক দান, বাৎসরিক দান ও এককালীন সাধারণ দান জমা করা হয়। যা থেকে জমি ক্রয়ের মূল্য পরিশোধ, জমি ভরাট, নির্মাণ কাজ ও শিক্ষক বেতন নির্বাহের কাজ আঞ্জাম দেওয়া হয়। দ্বিতীয়টি গোরাবা ফান্ড : এতে যাকাত, ফেৎরা, মান্নত, কাফ্ফারা ও কুরবানীর চামড়ার টাকা জমা করা হয়। এর দ্বারা এতিম, মিসকীন ও গরীব ছাত্রদের লিল্লাহ বোর্ডিং থেকে খাবারের ব্যবস্থাসহ প্রাথমিক চিকিৎসা ও কিতাবাদির ব্যবস্থা করা হয়।

বর্তমান মুহতামিম :- মাওলানা শিব্বির আহমদ কাসেমী

বর্তমান মুহতামিমের মোবাইল নাম্বার :- +8801819 444547

বর্তমান শিক্ষাসচিব :- মাওলানা মাসুম বিল্লাহ

বর্তমান শিক্ষকবৃন্দের তালিকা :- আলহাজ মাওলানা শিব্বীর আহমদ কাসেমী মুহতামিম ও শাইখুল হাদীস
আলহাজ মাওলানা আসআদ আল হুসাইনী শাইখুল হাদীস
আলহাজ মাওলানা মুফতী আবদুস সালাম কাসেমী শাইখুল হাদীস
আলহাজ মাওলানা মুফতী কোরবান আলী কাসেমী সিনিয়র মুহাদ্দিস
মাওলানা ইউশা খান সাদী সাহেব সিনিয়র মুহাদ্দিস
মাওলানা মুফতী আতাউল্লাহ সাহেব সিনিয়র মুহাদ্দিস
মাওলানা মাসুম বিল্লাহ সাহেব সিনিয়র মুহাদ্দিস, নাজেম
মাওলানা আরিফুল ইসলাম সাহেব মুহাদ্দিস
আলহাজ মাওলানা মুফতী মাহমূদ হাসান সাহেব মুহাদ্দিস
আলহাজ মাওলানা মুফতী আবদুল ওয়াদুদ সাহেব মুহাদ্দিস
মাওলানা মুফতী আসাদুল্লাহ সাহেব মুহাদ্দিস
মাওলানা মুফতী হাবীবুর রহমান সাহেব মুহাদ্দিস
মাওলানা ইনামুল কবীর সাহেব মুহাদ্দিস
মাওলানা মুফতী মামুনুর রশীদ সাহেব মুহাদ্দিস
মাওলানা মুফতী মাহবুবুর রহমান সাহেব সিনিয়র শিক্ষক
মাওলানা মুফতী শাহাদাত হোসাইন সাহেব শিক্ষক
মাওলানা মুফতী হোসাইন আহমদ সাহেব শিক্ষক
মাওলানা জালালুদ্দীন সাহেব শিক্ষক
মাওলানা এজহারুল ইসলাম সাহেব শিক্ষক
আলহাজ হাফেজ হোসাইন আহমদ সাহেব শিক্ষক
মাওলানা মুজিবুর রহমান সাহেব শিক্ষক, নাযেমে মাতবাখ
হাফেজ মাওলানা হাফিজুল ইসলাম সাহেব শিক্ষক, হেফজ বিভাগ
হাফেজ মাওলানা এমদাদুল্লাহ সাহেব শিক্ষক, হেফজ বিভাগ
মাওলানা খালেদ সাইফুল্লাহ সাহেব শিক্ষক, মক্তব বিভাগ
মাওলানা ইমাম হুসাইন সাহেব শিক্ষক, মক্তব বিভাগ
মাস্টার মো. মারুফ শিকদার সাহেব শিক্ষক, জেনারেল শিক্ষা বিভাগ
মাস্টার মো. সুহাইল মাহমূদ সাহেব শিক্ষক, জেনারেল শিক্ষা বিভাগ

চলমান মোট ছাত্র সংখ্যা :- ২৬৩

চলমান দাওরায়ে হাদিস ছাত্র সংখ্যা :-

চলমান ছাত্রাবাসে অবস্থান রত ছাত্র সংখ্যা :- ১৮০

তথ্য দানকারীর নাম :- ইউশা খান সাদী

তথ্য দানকারীর মোবাইল :- +8801918 535929

তথ্য দানকারীর ইমেইল :- youshakhan11@gmail.com

Spread the love