জিন্ নুরাইন নূরানী মাদ্রাসা ও এতিমখানা

November 19 2018, 03:34

qowmipedia.com,

প্রতিষ্ঠানের নাম :- জিন্ নুরাইন নূরানী মাদ্রাসা ও এতিমখানা

প্রতিষ্ঠা কাল :- ২০১০ইং

প্রতিষ্ঠাতা :- মাওলানা রহমাতুল্লাহ সাহেব (দাঃ বাঃ)

প্রতিষ্ঠাকালিন মুহতামিম :- মাওলানা রহমাতুল্লাহ সাহেব (দাঃ বাঃ)

প্রতিষ্ঠাকালিন শিক্ষাসচিব :- মাওলানা রহমাতুল্লাহ সাহেব (দাঃ বাঃ)

বর্তমান সমাপনী জামাত :- শিশু থেকে তৃতীয় শ্রেণি

অত্র অঞ্চলের মানুষকে নিরক্ষরতা দূরিকরণে মাদরাসার ইতিবাচ ভূমিকা, মানুষের সামাজিক সাংস্কৃতিক দৈনতার পরিবর্তনে প্রতিষ্ঠানের অবদান :- শুরু করছি মহান আল্লাহর নামে যিনি পরম করুনাময় ও অতি দয়ালু।

সর্বস্তরের মানুষের মাঝে কোরআনের আলো ছড়িয়ে দিতে “জিন্নুরাইন নূরানী মাদ্রাসা ও এতিমখানা প্রতিষ্ঠা করা হয়। সামাজিক জীবন যাপনের জন্য আধুনিক ও আখেরাতের জন্য ইসলামিক শিক্ষা তথাঃ-বাংলা,অংক,ইংরেজী,সমাজ,ইতিহাস,ভূগোল ও আরবীর সমন্বয়ে নূরানী পদ্ধতিতে শিক্ষা বিতরণ করার উদ্দেশ্যে ২০১০ সালে যাত্রা শুরু করে এ প্রতিষ্ঠান, আলহামদুলিল্লাহ।

ষাটের দশকের শুরু হতে নূরানী পদ্ধতির আবিষ্কারক আল্লামা কারী বেলায়েত হুসাইন সহজ পন্থায় পবিত্র কুরআনের তিলাওয়াত শেখার উপর গবেষনা শুরু করেন। তাঁর সুদীর্ঘ ৬০ বৎসরের অধিককাল অক্লান্ত পরিশ্রম, কুরআনের প্রতি একনিষ্ঠতা ইখলাস ও দোয়ার বরকতে জরুরী দ্বীন ও সহজ পন্থায় পবিত্র কুরআন শিক্ষার এক বরকতময় পদ্ধতি লাভ করেন।

যা আজ নূরানী পদ্ধতি নামে পরিচিত। প্রকাশ থাকে যে, নূরানী কুরআন শিক্ষা পদ্ধতির পাশা পাশি বর্তমানে বাংলা, অংক, ইংরেজী তথা জেনারেল শিক্ষার সমন্ময় সাধন করে এ পদ্ধতিকে আরো যুগোপযোগী করা হয়েছে। যার ফলে সর্ব সাধারনের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে, বর্তমানে তিন বৎসরের সিলেবাসে নূরানী পদ্ধতিতে পড়ালেখা করে একটি শিশু মাদ্রাসা ও স্কুলের যে কোন ধারার শিক্ষা ব্যবস্থায় চতুর্থ শ্রেণীতে ভর্তির যোগ্যতা লাভ করে।

মাদরাসার বর্তমান অবস্থা বর্ণনা করে আগামীর পরিকল্পনা :- বর্তমান শিশু থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত রয়েছে, পঞ্চম শ্রেণি পর্যন্ত খোলার চিন্তাভাবনা রয়েছে, পাশাপাশি পর্যায়ক্রমে কিতাব বিভাগ খোলার ফিকির রয়েছে। সবার নিকট দোয়ার দরখাস্ত।

মাদরাসাটি যে বোর্ডের অধিনে :- নূরানী তা’লীমুল কুরআন বোর্ড চট্টগ্রাম

বর্তমান মুহতামিম :- মাওলানা রাশেদুল ইসলাম হাবিবী

বর্তমান মুহতামিমের মোবাইল নাম্বার :- ০১৮৩৫৮৮৩৬৩৩/০১৭৬২৮৪১৬১৯

বর্তমান শিক্ষকবৃন্দের তালিকা :- (১)মাওলানা রাশেদুল ইসলাম হাবিবী
(২) হাফেজ মাওলানা আঃ আজিজ
(৩) মুহাম্মদ রহিম উল্লাহ
(৪) মোহাম্মদ মহিউদ্দিন

চলমান মোট ছাত্র সংখ্যা :- ১০০

তথ্য দানকারীর নাম :- মাওলানা রাশেদুল ইসলাম হাবিবী

তথ্য দানকারীর মোবাইল :- ০১৮৩৫৮৮৩৬৩৩

তথ্য দানকারীর ইমেইল :- mdrashedulis2019@gmail.com

Spread the love