তা’লীমুদ্দীন ওয়াদুদিয়া মাদরাসা

November 15 2018, 09:14

qowmipedia.com,

প্রতিষ্ঠানের নাম :- তা’লীমুদ্দীন ওয়াদুদিয়া মাদরাসা, উলুপাড়া, মনোহরগঞ্জ, কুমিল্লা

প্রতিষ্ঠা কাল :- ২০০২

প্রতিষ্ঠাতা :- হযরত মাওলানা আব্দুল ওয়াদুদ রহ., খলীফা মাওলানা আব্দুল হালীম সাহেব ওলামাবাজার মাদরাসা ফেনী

প্রতিষ্ঠাকালিন মুহতামিম :- জনাব, মৌলভী আনজার শাহ ওমায়ের

প্রতিষ্ঠাকালিন শিক্ষাসচিব :- মৌলভী জামালুদ্দিন

প্রতিষ্ঠাকালিন শিক্ষকবৃন্দ :- মৌলভী জামালুদ্দীন

প্রতিষ্ঠাকাল থেকে চলমান সময় পর্যন্ত কৃতি শিক্ষার্থীর নাম, তাদের বর্তমান সামাজিক- অবস্থান :- এখানে উল্লেখ করার মত এমন কেহ নেই তবে প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা মাওলানা আব্দুল ওয়াদুদ রহ. দৌহিত্র হাফেয মৌলভী ইহতিশামুল হক ওফায়ের উক্ত প্রতিষ্ঠানের প্রথম ছাত্র তিনি উক্ত মাদরাসায় নুরানী শেষ করে ঢাকার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জামি\’আ রাহমানিয়া তে কৃতিত্বের সাথে নাযেরা সমাপ্ত করে বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষাবোর্ডে অধীনে হিফয পরীক্ষায় অংশ গ্রহন করে মেধা তালিকায় দ্বিতীয় স্থান অর্জন করেন।
বর্তমানে তিনি জামি\’আতুল আবরার রাহমানিয়াতে জামা\’আতে শরহে বেকায়াতে অধ্যায়ন করছেন।

অত্র অঞ্চলের মানুষকে নিরক্ষরতা দূরিকরণে মাদরাসার ইতিবাচ ভূমিকা, মানুষের সামাজিক সাংস্কৃতিক দৈনতার পরিবর্তনে প্রতিষ্ঠানের অবদান :- হযরতের জীদ্দশায় ও ইন্তিকালের কয়েক বছর পর পর্যন্ত প্রতিষ্ঠান টি বেশ সুনামের সাথে চললেও এর কিছুদিন পর প্রতিষ্ঠান টি দক্ষ ও যোগ্য পরিচালনার অভাবে তার গৌরবময় ঐতিহ্য হারাতে আরম্ভ করে। বিষয়টি সচেতন অভিভাবকগন ও এলাকাবাসী আমলে নিয়ে মাদরাসার গৌরবময় ঐতিহ্যকে ধরে রাখতে চলতি বছরের জুন ২০০১৮ ইংরেজীতে হযরতের মেঝো দৌহিত্র আলহাজ্ব মাওলানা মুফতি আমজাদ শাহ জুনায়েদ সাহেবের হাতে ন্যস্ত করেন। হযরতের জিম্মাদারীতে আসার সাথে সাথেই এলাকার লোকজন ও ছাত্র-ছাত্রী ও অভিভাকদের মাঝে প্রাণের সঞ্চার হতে শুরু করে।
দিন দিন পরিবর্তন হতে থাকে প্রতিষ্ঠানের চেহারা, মৃতপ্রায় প্রতিষ্ঠান পুনরুর্জীবীত হতে আরম্ভ করে। নতুন আসতে থাকে নিরাশ হয়ে যাওয়া অভিভাবকগন তাদের কোমলমতি শিশু- কিশোর সন্তান গুলো নিয়ে। উস্তাদগন নবউদ্যমে শুরু করেন শিক্ষার্থীদের পঠন পাঠন।
অনাবাসিক মাদরাসা আবাসিকে রুপান্তরিত হয়। বাড়তে শুরু করে প্রতিষ্ঠানের অবয়ব। এক এক করে বৃদ্ধিও পেতে থাকে জামাতগুলো। খুশিতে উজ্জ্বল হয়ে উঠে প্রতিষ্ঠানের দীর্ঘদিনের মুহতামিম মাওলানা ইসমাঈল সাহেব যিনি প্রতিষ্ঠানের নিভুপ্রায় প্রদীপটিকে অনেক কুরবাণী ও মুজাহাদার মাধ্যমে মিটমিটি করে জ্বালিয়ে রেখেছিলেন। প্রতিষ্ঠানটি টিকে থাকার কারনে আল্লাহ তায়ালা হযরত মাওলানা আব্দুল ওয়াদুদ উলুপাড়ার হুজুর রহ. এর অবর্তমানেও বিভিন্ন প্রকার ফেৎনা ফাসাদ এলাকাকে হেফাযত করেন ও নিরক্ষরতাদূরীকরনে ভূমিকা রাখতে সহায়ক হয়

মাদরাসার বর্তমান অবস্থা বর্ণনা করে আগামীর পরিকল্পনা :- মাদরাসা টি বর্তমানে নুরাণী তিন জামাত নিয়ে চললেও মুহতামিম মাওলানা ইসমাঈল সাহেব ও বর্তমান পরিচালনা কমিটির সমন্বিত দক্ষ পরিচালনায় আবাসিক নুরাণী মকতব ও নাযেরা পরিচালিত হচ্ছে। আগামীতে প্রতিষ্ঠান টি স্থানীয় বিজ্ঞ উলামায়ে কিরামের সাথে সমঝোতা ও তাদের পরামর্শক্রমে কিতাব বিভাগের প্রাথমিক জামাত গুলোসহ ইফতা, হাদিস, তাফসীর ও আদব বিভাগ সহ গুরুত্ত্বপূর্ণ বিভাগ সমূহ পরিচালনার ইচ্ছা করছে।

মাদরাসাটি যে বোর্ডের অধিনে :- বেফাকুল মাদারিসিল আরাবিয়া

মাদরাসার হিসাব ব্যাবস্থা / ফান্ড:- সাধারণ ফান্ড, গোরাবা ফান্ড

বর্তমান মুহতামিম :- মাওলানা ইসমাঈল সাহেব

বর্তমান মুহতামিমের মোবাইল নাম্বার :- 01৭৪৩-২০৪৬৮৩

বর্তমান শিক্ষাসচিব :- কারী মাওলানা সাঈদুর রহমান

বর্তমান শিক্ষকবৃন্দের তালিকা :- মাওলানা ইসমাঈল
মাওলানা ক্বারী সাঈদুর রহমান
মাওলানা আবু ইউসুফ
মাওলানা যাইনুল আবেদীন

চলমান মোট ছাত্র সংখ্যা :- ৫০/৬০

তথ্য দানকারীর নাম :- যুহায়ের মুহাম্মাদ

তথ্য দানকারীর মোবাইল :- ০১৩০৩-০৬২৪৭০

Spread the love