আল আবরার মহিলা মাদ্রাসা

November 01 2018, 04:06

qowmipedia.com,

প্রতিষ্ঠানের নাম :- আল আবরার মহিলা মাদ্রাসা

প্রতিষ্ঠা কাল :- 2017

প্রতিষ্ঠাতা :- মুফতি মুস্তফা কারীম কাসেমী

প্রতিষ্ঠাকালিন মুহতামিম :- মুফতি মুস্তফা কারীম কাসেমী

প্রতিষ্ঠাকালিন শিক্ষাসচিব :- পরিচালক

প্রতিষ্ঠাকালিন শিক্ষকবৃন্দ :- ৬ জন শিক্ষিকা ও একজন শিক্ষক

জামাত সংখ্যা, শিশু শ্রেণী, মক্তব (১বছর) নাযেরা (১ বছর) হিফজুল কুরআন, কিতাব বিভাগ (উর্দূ জামাত থেকে কুদুরী জামাত পর্যন্ত।)
ইনশা আল্লাহ পর্যায়ক্রমে শরহে বেক্বায়া ও হিদায়া পর্যন্ত খোলা হবে।

অত্র অঞ্চলের মানুষকে নিরক্ষরতা দূরিকরণে মাদরাসার ইতিবাচ ভূমিকা, মানুষের সামাজিক সাংস্কৃতিক দৈনতার পরিবর্তনে প্রতিষ্ঠানের অবদান :- গল্লাই কমপ্লেক্স শিক্ষা ফাউন্ডেশনের অন্তর্ভুক্ত অনেকগুলো প্রতিষ্টান রয়েছে । কওমী মাদরাসা, আলিয়া মাদরাসা, বয়েজ ও গার্লস স্কুল, ইসলামিক কিন্ডারগার্টে, শিশু শিক্ষা নিকেতন, বিএম কলেজ, গার্লস হোস্টেল, ডরমিট, হসপিটাল এবং কেন্দ্রীয় মসজিদ । অভাব ছিলো শুধুমাত্র একটা মহিলা মাদরাসার। অনেক গার্জিয়ান অত্র অঞ্চলে মাদরাসা না পাওয়ায় মেয়েদের বাধ্য হয়েই স্কুলে পড়াতেন। আল আবরার মহিলা মাদরাসা প্রতিষ্ঠার পর আলহামদুলিল্লাহ আল্লাহ তায়ালার অপার মেহেরবানিতে অনেক গার্জিয়ান তাদের মেয়েদের উক্ত প্রতিষ্ঠানে দিচ্ছেন। এরদ্বারা মেয়ে জাতির নিকট আলহামদুলিল্লাহ ইসলামের হুকুম আহকাম সর্বোপরি আদব আখলাকের সর্বোচ্চ প্রচেষ্টা পৌছে দেয়া হচ্ছে।

মাদরাসার বর্তমান অবস্থা বর্ণনা করে আগামীর পরিকল্পনা :- এখন স্বল্প পরিসরে মাদরাসা শুরু করা হয়েছে। প্রায় ১৫০ জন ছাত্রী এখানে আবাসিক থাকতে পারবে। ভবিষ্যতে আমরা চাহিদা মাফিক মাদরাসার আয়ত্ন বৃদ্ধি করবো ইনশাআল্লা।
আপাতত শিশু, মক্তব, নাযেরা সহ কুদুরী জামাত পর্যন্ত খোলা হয়েছে। আমাদের পরিকল্পনা শরহে বেক্বায়া এবং হিদায়া জামাত পর্যন্ত খোলা।

মাদরাসাটি যে বোর্ডের অধিনে :- বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষাবোর্ড, কুমিল্লা জিলা কওমী মাদরাসা শিক্ষাবোর্ড, ও চান্দিনা থানা কওমী মাদরাসা শিক্ষাবোর্ড।

মাদরাসার হিসাব ব্যাবস্থা / ফান্ড:- অত্র মাদরাসায় দান সদকার টাকা খুব সামান্য পরিমাণে নেয়া হয়। কালেকশন না করে আল্লাহর উপর ভরসা করে ছাত্রীদের বেতন খোরাকীর টাকা দিয়েই মাদরাসা পরিচালিত হচ্ছে।

বর্তমান মুহতামিম :- মুফতি মুস্তফা কারীম কাসেমী

বর্তমান মুহতামিমের মোবাইল নাম্বার :- +8801883984792

বর্তমান শিক্ষাসচিব :- পরিচালকের উপর ন্যাস্ত

বর্তমান শিক্ষকবৃন্দের তালিকা :- মহিলা হওয়ায় নাম দেয়া হলো না।

চলমান মোট ছাত্র সংখ্যা :- ৭০+ (2018)

চলমান ছাত্রাবাসে অবস্থান রত ছাত্র সংখ্যা :- ৫৫+ (2018)

তথ্য দানকারীর নাম :- মুফতি মুস্তফা কারীম কাসেমী

তথ্য দানকারীর মোবাইল :- +8801883984792

তথ্য দানকারীর ইমেইল :- Mostofakarim@yahoo.com

Spread the love