সারা দেশের মাদ্রাসাসমূহ

মা‘হাদুদ দাওয়াহ আল ইসলামিয়া বাংলাদেশ

November 20 2019, 03:48

প্রতিষ্ঠানের নাম :- মা‘হাদুদ দাওয়াহ আল ইসলামিয়া বাংলাদেশ

প্রতিষ্ঠানের ঠিকানা :- চরখরিচা,সদর,ময়মনসিংহ

প্রতিষ্ঠা কাল :- ২০১৫

প্রতিষ্ঠাতা :- মাওলানা মাহমুদুল হক সিদ্দীক

প্রতিষ্ঠাকালিন মুহতামিম :- মাওলানা মাহমুদুল হক সিদ্দীক ।সহকারী মুহতামিম: মাওলানা আশরাফ আলী

প্রতিষ্ঠাকালিন শিক্ষাসচিব :- মাওলানা মোস্তফা সাঈদ

প্রতিষ্ঠাকালিন শিক্ষকবৃন্দ :- মাওলানা মাহমুদুল হক সিদ্দিক, মাওলানা আশরাফ আলী, মাওলানা মোস্তফা সাঈদ, মাওলানা মাহমুদুল হাসান জুনাইদ, মাওলানা রাকিব হাসান,মাস্টার রিয়াদুল ইসলাম।

প্রতিষ্ঠাকালিন জামাত সংখ্যা,বর্তমান সমাপনী জামাত / মাদরাসা দাওরায়ে হাদিস পর্যন্ত হলে্ এর উদ্বোধনীর সন :- নূরানী, হেফজখানা,ইবতেদায়ী থেকে হেদায়াতুন্নাহু পর্যন্ত।এবং আরবী ভাষা সাহিত্য (আদব) বিভাগ।
বর্তমান: ইবতেদায়ী থেকে কাফিয়া পর্যন্ত জামাতগুলো চলমান।
এছাড়া উচ্চতর আরবী ভাষা ও সাহিত্য বিভাগ এবং ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগও রয়েছে।

প্রতিষ্ঠাকাল থেকে চলমান সময় পর্যন্ত কৃতি শিক্ষার্থীর নাম, তাদের বর্তমান সামাজিক- অবস্থান :- মাওলানা ইউসুফ সিরাজী
মুহতামিমম ও শিক্ষক
মাওলানা মঈনুদ্দীন
মুহাদ্দিস, জামিয়া শায়েখ আব্দুল মুমিন মোমেনশাহী

মাদরাসার স্বর্নোজ্বল ইতিহাস :- মা‘হাদুদ দাওয়াহ আল ইসলামিয়া বাংলাদেশের ইতিহাস সত্যিই স্বর্ণোজ্জ্বল তার শুরুলগ্ন থেকেই।সূর্যের মতো স্বর্ণালি কিরণ ছড়িয়ে দিচ্ছে আরবীভাষা প্রেমী প্রতিটি হৃদয়ে এবং আপন মহিমায় দীপ্যমান হয়ে আছে শিক্ষার্থীদের হৃদয় গভীরে।
ময়মনসিংহ জেলার প্রাণকেন্দ্রে ২০১৫ সালে মাওলানা মাহমুদুল হক সিদ্দীক মা‘হাদুদ দাওয়াহ আল ইসলামিয়া বাংলাদেশ নামে সম্পূর্ণ আরবী ইংরেজি মাধ্যম একটি কওমী মাদরাসার গোড়াপত্তন করেন।তার সহকারী হিসেবে ছিলেন,মাওলনা আশরাফ আলী।
উল্লেখ্য যে,মাদরাসাটি ভাড়া জায়গায় অস্থায়ীভাবে শুরু করা হয়।প্রাথমিকভাবে নূরানী, হেফজ খানা এবং হেদা.নাহু পর্যন্ত কিতাবখানাসহ উচ্চতর আরবী ভাষা সাহিত্য (আদব) বিভাগ খোলা হয়।পরবর্তী বছর ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগও চালু করা হয়।অল্প সময়ে মাহাদের সুনাম ছড়িয়ে পড়ে চতুর্দিক।দূরদূরান্ত থেকে জ্ঞানসুধা আহরণে ছুটে আসতে থাকে শিক্ষার্থীরা।ছাত্রসংখ্যা বৃদ্ধির কারণে ধারণক্ষমতার বাইরে চলে যায়।নতুন করে আরো একটি ভবন ভাড়া নিলে—তাতেও সংকুলান হয় না।উপায়ন্তর না দেখে মাহাদের সম্মানিত মুদীর(পরিচালক) স্থায়ীভাবে নিজস্ব জায়গায় মা‘হাদ স্থানন্তরের উদ্যোগ গ্রহণ করেন।
ময়মনসিংহ জেলা সদর থেকে ১০ কি.মি. উত্তরে নিজ ভিটেবাড়ির বিস্তৃত জায়গায় মা‘হাদ স্থানান্তর করা হয় এবং মাহাদের সকল কার্যক্রম নতুনভাবে সেখানে শুরু হয়।ইবতেদায়ী শ্রেণী থেকে কাফিয়া পর্যন্ত এবং আদব ও ইংরেজি বিভাগ।পর্যায়ক্রমে অন্যান্য বিভাগ পরিকল্পনাধীন রয়েছে।শহরাঞ্চল থেকে গ্রামে আসার পরও মা‘হাদের সুনাম সুখ্যাতি অক্ষুণ্ণ রয়েছে।
এদিকে শহরে অবস্থিত অস্থায়ী মা‘হাদে কেবল নূরানী ও হেফজবিভাগ অবশিষ্ট থাকে।তার সম্পূর্ণ দায়িত্বভার গ্রহণ করেন সহকারী পরিচালক মাওলানা আশরাফ আলী সাহেব।
পুনশ্চ, শহরে অবস্থিত মা‘হাদের সাথে প্রতিষ্ঠাতা মাওলানা মাহমুদুল হক সিদ্দীক কর্তৃক স্থানান্তিরত মা‘হাদের প্রাতিষ্ঠানিক কোনো সম্পর্ক নেই।যদিও উভয়টির নাম অভিন্ন।

মাদরাসার বর্তমান অবস্থা বর্ণনা করে আগামীর পরিকল্পনা :- মা‘হাদুদ দাওয়াহ আল ইসলামিয়া বাংলাদেশের চারপাশ ঘিরে আছে রূপালী ঢেউটিন। চারটি হাফ বিল্ডিং ও একটি মসজিদ নিয়ে মূল ক্যাম্পাস। মাঝে বিস্তৃত মাঠ।পাশে আকাশ ছোঁয়া লম্বা গাছগাছালি। স্বাস্থ্যোপযোগী সুন্দর মনরোম পরিবেশ।নিরিবিলি সবুজ শ্যামল প্রকৃতিঘেরা বাউন্ডারিতে প্রতিটি ছাত্র নিরলসভাবে পড়ালেখায় মনোযোগী।
মা‘হাদের ব্যতিক্রম বিষয় হচ্ছে,এখানে প্রথমবর্ষ থেকেই শিক্ষার্থীরা আরবী ভাষায় ব্যপক পারদর্শী হয়ে ওঠে।নাহবেমীর-হেদা.নাহু পড়তে পড়তে তারা আরবীতে সম্পূর্ণরূপে দক্ষতার পরিচয় দেয়।সাথে ইংরেজিতেও পিছিয়ে থাকে না বিন্দুমাত্র।
চারটি যোগ্যতার ভিত্তিতে আরবী ইংরেজি ভাষা শিক্ষা দেওয়া হয়।যথা: পড়তে পারা,বলতে পারা,শুনে বুঝতে পারা,লিখতে পারা।দ্বিতীয় ও তৃতীয়বর্ষ পড়ার পর ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর চতুর্থ শ্রেণির যোগ্যতা অর্জনের বিষয়ে কর্তৃপক্ষ অঙ্গীকারবদ্ধ।
প্রত্যেক ছাত্রের পৃথক পৃথক রেকর্ডবুকে দৈনন্দিনের আরবী ইংরেজি শিক্ষা রিপোর্ট রেকর্ড করার ব্যবস্থা রয়েছে।ফলে গার্ডিয়ান স্পষ্টভাবে শিক্ষার্থীর পড়াশোনার সার্বিক অব্স্থা জানতে পারবেন।
শিক্ষা মনিটরিং কমিটির মাধ্যমে দৈনন্দিনের শিক্ষা অগ্রগতি ও অবনতি মনিটরিং করার ব্যবস্থা রয়েছে।যে কোনো ছাত্রের দূর্বল বিষয় নির্ধারণ করে সে বিষয়ে শক্তিশালী করার উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয় এবং তার রেকর্ড সংরক্ষণ করা হয়।
বর্তমানে কিতাব বিভাগ ইবতেদায়ী থেকে কাফিয়া পর্যন্ত চলমান।
উচ্চতর আরবী ভাষা-সাহিত্য বিভাগ এবং ইংরেজি ভাষা-সাহিত্য বিভাগও রয়েছে।পর্যায়ক্রমে দাওরায়ে হাদীস ও তাখাস্সুসাতের বিভাগসমূহ চালু করার পরিকল্পনা আছে।সাথে ছাত্র সংকুলানের জন্য এবং তাদের সার্বিক সুজোগ সুবিধা বৃদ্ধির লক্ষ্যে মাদরাসার একাডেমিক ও আবাসিক ভবনের প্রয়োজনীয় পরিবর্তন-পরিবর্ধন ও পুনঃনির্মাণও পরিকল্পনাধীন।

মাদরাসাটি যে বোর্ডের অধিনে :- বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ

মাদরাসার হিসাব ব্যাবস্থা / ফান্ড:- সম্পূর্ণ কালেকশনমুক্ত

বর্তমান মুহতামিম :- মাওলানা মাহমুদুল হক সিদ্দীক

বর্তমান মুহতামিমের মোবাইল নাম্বার :- 01756324880

বর্তমান শিক্ষাসচিব :- মাওলানা আহসানুল হক

বর্তমান শিক্ষকবৃন্দের তালিকা :- মাওলানা মাহমুদুল হক সিদ্দীক, মাওলানা আহসানুল হক,মাওলানা আনোয়ার হোসেন,মুফতী ইমদাদুল্লাহ,মুফতী খালিদ সাইফুল্লাহ, মাওলানা হুজাইফা সালমান,মাওলানা ওমর ফারুক।

চলমান মোট ছাত্র সংখ্যা :- ১৭০

চলমান ছাত্রাবাসে অবস্থান রত ছাত্র সংখ্যা :- সম্পূর্ণ আবাসিক

তথ্য দানকারীর নাম :- মুহাম্মাদ ওমর ফারুক

তথ্য দানকারীর মোবাইল :- 01950285575

তথ্য দানকারীর ইমেইল :- www.omorfaruksadi@gmail.com

Spread the love