সারা দেশের মাদ্রাসাসমূহ

আল জামিয়াতুল ইসলামিয়া জামালুল কোরআন মঈনুল ইসলাম

February 22 2021, 06:07

প্রতিষ্ঠানের নাম :- আল জামিয়াতুল ইসলামিয়া জামালুল কোরআন মঈনুল ইসলাম

প্রতিষ্ঠানের ঠিকানা :- ০৭নং ওয়ার্ড, ফটিকছড়ি পৌরসভা, চট্টগ্রাম, বাংলাদেশ

প্রতিষ্ঠা কাল :- ১৯৭৯

প্রতিষ্ঠাতা :- মাওলানা ইব্রাহিম কাসেমী

প্রতিষ্ঠাকালিন মুহতামিম :- মাওলানা ইব্রাহিম কাসেমী

প্রতিষ্ঠাকালিন শিক্ষাসচিব :- মাওলানা আফতাব উদ্দিন

প্রতিষ্ঠাকালিন শিক্ষকবৃন্দ :- মাওলানা ইব্রাহিম কাসেমী (মুহতামিম), মাওলানা আফতাব উদ্দিন রামগড়ি,মাওলানা আবু তাহের শাইরাপাড়া

অত্র অঞ্চলের মানুষকে নিরক্ষরতা দূরিকরণে মাদরাসার ইতিবাচ ভূমিকা, মানুষের সামাজিক সাংস্কৃতিক দৈনতার পরিবর্তনে প্রতিষ্ঠানের অবদান :- মাদ্রাসা যখন প্রতিষ্ঠা হয় তখন অত্র এলাকায় সহীহ শুদ্ধভাবে কুরআন পড়ার কোন প্রতিষ্ঠান ছিলো না। অনেক দূরদূরান্তে গিয়ে কুরআন পড়তে হতো। যার ফলে অনেক অবিভাবকরা নিজেদের ছেলে মেয়েদের কুরআন পড়ার প্রতি ছিলো অনাগ্রহী।আলহামদুলিল্লাহ মাদ্রাসা প্রতিষ্ঠার পর থেকে এলাকার সকল অবিভাবক নিজেদের সন্তানদের স্বতঃস্ফূর্ত ভাবে মাদ্রাসায় কুরআন পড়ার জন্য পাঠায়। মাদ্রাসার আশপাশের অনেক মানুষ সামাজিক বিভিন্ন কুসংস্কার, শিরিক-বিদাতে লিপ্ত ছিলো। মাদ্রাসা প্রতিষ্ঠার পর থেকে আস্তে আস্তে সমাজের রীতি নীতি পরিবর্তন হয়েছে আলহামদুলিল্লাহ। এবং সামাজের মানুষ বিশুদ্ধ আকিদা, চিন্তা চেতনা নিয়ে বেড়ে উঠছে।

মাদরাসার বর্তমান অবস্থা বর্ণনা করে আগামীর পরিকল্পনা :- আলহামদুলিল্লাহ বর্তমান মাদ্রাসায় নূরানী কিন্ডারগার্টেন,প্লে থেকে তৃতীয় শ্রেণী পর্যন্ত,কিতাব বিভাগে মুতাফাররাকা ( স্বর্টকোর্স), ইয়াজদাহুম থেকে কাফিয়া জামাত পর্যন্ত চলমান রয়েছে। ভবিষ্যতে দাওরায়ে হাদিস ( মাস্টার্স) পর্যন্ত জামাত খোলার পরিকল্পনা রয়েছে। মাদ্রাসায় দেড় তলা বিশিষ্ট দুটি বিল্ডিং রয়েছে। এবং দুতলা বিশিষ্ট বিশাল মসজিদে বায়তুল করিম নামে একটি জামে মসজিদ রয়েছে। সামনে বড় হল রুম ও ক্লাস কক্ষের জন্য শিক্ষা ভবন করার পরিকল্পনা রয়েছে।

মাদরাসাটি যে বোর্ডের অধিনে :- বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড ( বেফাক)

মাদরাসার হিসাব ব্যাবস্থা / ফান্ড:- মুলত দান,চাঁদা, চদকা,জাকাত,ইত্যাদিতেই মাদ্রাসার ফান্ড জোগাড় হয়

বর্তমান মুহতামিম :- মাওলানা ইব্রাহিম কাসেমী

বর্তমান মুহতামিমের মোবাইল নাম্বার :- ০১৮১৭-২২০০৫২

বর্তমান শিক্ষাসচিব :- মাওলানা মুফতি ইসহাক কাসেমী

বর্তমান শিক্ষকবৃন্দের তালিকা :- মাওলানা আফতাব উদ্দিন,মাওলানা ইসমাইল কাসেমী, মাওলানা মুফতি ইসহাক কাসেমী,মাওলানা জাহেদ, মাওলানা হাফেজ আমান উল্লাহ,মাওলানা ইসমাইল, মাষ্টার নুরুল আমিন,মাষ্টার সামি উদ্দিন।

চলমান মোট ছাত্র সংখ্যা :- ৮০

চলমান ছাত্রাবাসে অবস্থান রত ছাত্র সংখ্যা :- ৫০

তথ্য দানকারীর নাম :- মাওলানা মুফতি ইসহাক কাসেমী

তথ্য দানকারীর মোবাইল :- ০১৮২০৭৩৭০৩০

তথ্য দানকারীর ইমেইল :- ishaqadnan@gmail.com

Spread the love