সারা দেশের মাদ্রাসাসমূহ

মাওলানা শাহ্ হাফেজ মুহাম্মদ কাসেম রহ. এর সংক্ষিপ্ত জীবন ও কর্ম

October 31 2021, 03:47

নাম :- শাহ্ হাফেজ মুহাম্মদ কাসেম

জন্ম / জন্মস্থান :- শাহ হাফেজ মুহাম্মদ কাসেম রহ চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার প্রাণকেন্দ্র ধুরুং গ্রামে 1947সনে একটি ঐতিহ্যবাহী দীনদার ঘরে জন্ম গ্রহণ করেন ।

শৈশব কাল :- পিতা মাতার সান্নিধ্যে তিনি শৈশবকাল অতিবাহিত করেন।

শিক্ষা জীবন :- মাতৃস্নেহে থেকে পিতা আল্লামা শাহ নুর আহমদ রহমাতুল্লাহি আলাইহি কর্তৃক প্রতিষ্টিত জামিয়া কোরআনিয়া তালিমুদ্দিন মাদ্রাসায় কায়দায়ে বোগদাদী থেকে নিয়ে নাজারা এবং হেফজ শেষ করেন। অতঃপর তার পিতার পরিচালনাধীন অন্য আরেকটি প্রতিষ্ঠান জামিয়া আরবিয়া নসিরুল ইসলাম নাজিরহাট বড় মাদ্রাসায় 1961 সালে হেফজের দাওর আল্লামা হাফেজ শামসুদ্দিন রহ, এর নিকট শেষ করেন। বাংলা, ইংরেজি, গণিত, এগুলো হযরত মাস্টার মীর আহমদ সাহেব রাহমাতুল্লাহি আলাইহির নিকট পড়েন।
উর্দু ফার্সি দ্বীনিয়াত থেকে নিয়ে জামাতে পঞ্চম পর্যন্ত আপন পিতা উস্তাযুল মাশায়েখ আল্লামা শাহ নুর আহমদ রহ, এর নিকট পড়েন।
তাঁর পিতার বার্ধক্যজনিত দুর্বলতার কারণে তাঁকে উচ্চশিক্ষার জন্য উম্মুল মাদারিস দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসায় প্রেরণ করেন, তিনি সেখানে পাঞ্চম থেকে দাওরায়ে হাদিস এবং দাওরায়ে তাফসীর পর্যন্ত খ্যাতিমান ওলামা-মাশায়েখদের নিকট অত্যন্ত সুনামের সহিত পড়ে উচ্চতর ডিগ্রী লাভ করেন।
মুফতিয়ে আজম আল্লামা মুফতি ফয়জুল্লাহ সাহেব রহমতুল্লাহি আলাইহি, শাইখুল হাদিস আল্লামা আব্দুল কাইয়ুম রহ, শাইখুল হাদিস আল্লামা মুফতি আহমদুল হক রহ, শাইখুল হাদীস আল্লামা আব্দুল আজিজ রহ, আপন জেঠাত ভাই,শাইখুত তাফসীর আল্লামা আবুল হাসান চাটগামী রহ, শাইখুল আদব আল্লামা মুহাম্মদ আলী নিজামপুরী রহ, আল্লামা শাহ হামেদ সাহেব রহ, প্রমুখ তার উল্লেখযোগ্য উস্তাদ গণের মধ্যে অন্যতম।

কর্ম জীবন :- তিনি বিভিন্ন উজ্জ্বল গুণাবলীতে উদ্ভাসিত হওয়ায় দারুল উলুম হাটহাজারীতে লেখাপড়া শেষ করার পর তার প্রাণপ্রিয় ওস্তাদগন তাঁকে দারুলুম হাটহাজারীতে শিক্ষকরূপে নিয়োগ দেন, তিনি প্রাথমিক এবং উচ্চমাধ্যমিক থেকে শুরু করে দাওরায়ে হাদিস এবং তাফসির পর্যন্ত দরসে নেজামীর অধিকাংশ কিতাবাদি পাঠদান করেন, সকলের মাঝে তিনি একজন আদর্শবান শিক্ষক হিসেবে পরিচিতি লাভ করেন, তার পাঠদান পদ্ধতি ছিল খুবই মনমুগ্ধকর, তিনি অত্যন্ত প্রাঞ্জল ভাষায় তাকরির করতেন, যেকোন জটিল থেকে জটিলতর বিষয় তিনি অত্যন্ত সুন্দরভাবে সহজ ভাবে ছাত্রদেরকে বুঝাতে সক্ষম হতেন।
পাঠদানের পাশাপাশি তিনি মজলিসে শুরা কর্তৃক আদিষ্ট হয়ে দারুল উলুম হাটহাজারীতে পর্যায়ক্রমে বিভিন্ন দায়িত্ব পালন করেন, মাদ্রাসার ছাত্রাবাস পরিচালক, শিক্ষা পরিচালক, মাতবাখ প্রধান, ইন্টার্নাল অডিটর, কোষাধ্যক্ষ, এবং একজন সফল সহকারি মহাপরিচালক হিসেবে দীর্ঘ 30 বছর অত্যন্ত দক্ষতা এবং সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছিলেন ।
দারুল উলুম হাটহাজারী বৈশ্বিক পর্যায়ে এবং আন্তর্জাতিক পর্যায়ে পরিচিতি লাভ করার পিছনে তৎকালীন মহাপরিচালক এর পাশাপাশি তার অবদান অনস্বীকার্য, তিনি দারুল উলুম হাটহাজারী জন্য লন্ডন কুয়েত আরব আমিরাত সৌদি আরবিয়া পাকিস্তান সহ দেশ-বিদেশের বিভিন্ন অঞ্চলে সফর করেছেন, মাদ্রাসার জন্য ঘামঝরা মেহনত করতে করতে নিজ যৌবন উৎসর্গ করে দিয়েছেন ।
দীর্ঘ ত্রিশ বৎসর যাবত দারুল উলুমের সঙ্গে জড়িত থাকার পর তিনি সেখান থেকে পৃথক হয়ে জামিয়া আরবিয়া নজরুল ইসলাম নাজিরহাট বড় মাদ্রাসায় শায়খুল হাদিস এবং নির্বাহী পরিচালক হিসেবে যোগদান করেন, নাজিরহাট বড় মাদ্রাসার দুর্দিনে তার অবদান অনস্বীকার্য, তিনি 1977 সাল থেকে নাজিরহাট বড় মাদ্রাসার শুরা কমিটির অন্যতম প্রভাবশালী সদস্য ছিলেন ।
অতঃপর তিনি নিজ পিতার প্রতিষ্ঠিত জামিয়া কোরআনিয়া তালিমুদ্দিন ফটিকছড়ির পরিচালনায় রোগ দেন, এবং জীবনের শেষ নিশ্বাস পর্যন্ত মুতাওয়াল্লি এবং সদরে মুহতামিম হিসেবে দায়িত্ব পালন করেন।
দেশ ও দেশের বাইরে তার লক্ষাধিক ছাত্র / শিষ্য হাদিস তাফসিরের পাঠদান সহ দেশ ও জাতির কল্যাণে নিয়োজিত রয়েছেন।

অবদান :- শিক্ষাদিক্ষা এবং নানাবিধ দায়িত্ব পালনের পাশাপাশি তিনি দেশের সহস্রাধিক শিক্ষা প্রতিষ্ঠানের অন্যতম শুরা সদস্য ছিলেন।
এ দেশের প্রত্যন্ত অঞ্চলে তার প্রচেষ্টায়/পৃষ্ঠপোষকতায় সহস্রাধিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়েছে।
পার্বত্য চট্টগ্রামসহ দেশের উপকূলীয় অঞ্চলের মাদ্রাসাগুলো সচল থাকার পিছনে তার অবদান অনস্বীকার্য।
বার্মার মজলুম মুসলমানদের জন্য মাদ্রাসা নির্মাণ, মসজিদ নির্মাণ এবং আর্থিক সহায়তার ক্ষেত্রে তার অবদান চির-স্মরণীয় হয়ে থাকবে।

মৃত্যু তারিখ :- বিগত 9/6/2021 মঙ্গলবার 6-20 মিনিটে তিনি ইন্তেকাল করেন,ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মোবাইল :- 01811925319

তথ্য দানকারীর নাম :- আব্দুল্লাহ মাহমুদ

তথ্য দানকারীর মোবাইল :- 01811925319

Spread the love