সারাদেশের মাদ্রাসাসমূহ (বিভাগ ভিত্তিক)

আলহাজ্ব মাওলানা আব্দুল ওয়াহিদ রাহ.-এর সংক্ষীপ্ত জীবনী

অক্টোবর ০৭ ২০১৯, ০৬:৩৩

নাম :- আলহাজ্ব মাওলানা আব্দুল ওয়াহিদ রাহ.-এর সংক্ষীপ্ত জীবনী : নামঃ মুহাম্মদ আব্দুল ওয়াহিদ রাহ., পিতাঃ মৃত সাজিদ আলী, মাতাঃ মৃতা ছুরতুন নেছা, চাচাঃ ফয়েজ উল্লাহ মুন্সী, দাদাঃ আরজদ আলী।

জন্ম / জন্মস্থান :- গ্রামঃ জালালীচর, ডাকঃ জাউয়া বাজার, ইউনিয়নঃ চরমহল্লা, উপজেলাঃ ছাতক, জেলাঃ সুনামগঞ্জ, সিলেট, বাংলাদেশ। জন্মঃ ১০/০৩/১৯৪২খ্রিস্টাব্দ।

শৈশব কাল :- তিনি শৈশবকাল নিজ এলাকায় কাটিয়েছেন।

শিক্ষা জীবন :- অধ্যয়নঃ তিনি প্রাথমিক শিক্ষা লাভ করেন দারুল উলূম চরমহল্লা আশাকারচর (ছাতক, সুনামগঞ্জ) মাদ্রাসায়। অতঃপর নিজ চাচা মুন্সী ফয়জ উল্লাহ সাহেবের সঙ্গে সিলেটের সুবিখ্যাত দ্বীনী দরস্গাহ জামেয়া দেওলগ্রামে লেখা-পড়া করেন। এরপর জামেয়া গহরপুর (মাদ্রাসায়) তাকমীল ফিল হাদীস পর্যন্ত অধ্যয়ন করেন।

কর্ম জীবন :- অধ্যাপনাঃ তিনি জামেয়া গৌহরপুর থেকে ফারেগ হয়ে স্বীয় এলাকার সুপ্রসিদ্ধ দারুল উলুম চরমহল্লা আশাকারচর মাদ্রাসায় যেখানে তিনি প্রাথমিক শিক্ষা হাসিল করেছিলেন অধ্যাপনা শুরু করেন। কালের পরিক্রমায় তিনি জামেয়া পাগলা সহ কয়েকটি মাদ্রাসায় এহতেমামী দায়িত্ব পালন করেন। এমনকি খোদ আশাকারচর মাদ্রাসায় তিন তিন বার মুহতামিম ছিলেন। সর্বশেষ উক্ত মাদ্রাসায় এহতেমামী দায়িত্বে এবং শাখাইতি মহিলা মা্দরাসায় মুহাদ্দিস পদে থাকাবস্থায় ১৯/০১/২০১৯খ্রিস্টাব্দ রোজঃ শনিবার দিবাগত রাত ৯:৪৫মিনিটের সময় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৭৬বছর। তিনি সহধর্মিণী, ২কন্যা সন্তান, অসংখ্য ছাত্র ও গুণগ্রাহী রেখে পরকালের দিকে রওয়ানা হয়ে যান।

অবদান :- তিনি নিজ গ্রামে একটি হাফিজী মাদ্রাসা তৈরী করে গিয়েছেন। পাশাপাশি তিনি সালিসী ব্যক্তিত্বও ছিলেন।

মৃত্যু তারিখ :- মৃত্যুঃ ১৯/০১/২০১৯খ্রিস্টাব্দ রোজঃ শনিবার দিবাগত রাত ৯:৪৫মিনিটের সময় ইন্তেকাল করেন। মহান আল্লাহ তাঁকে জান্নাতুল ফিরদাঊস নসীব করেন। আমীন

তথ্য দানকারীর নাম :- মাওলানা মুঈনুদ্দীন তালুকদার, উস্তায- জামেয়া ইসলামিয়া দারুল হাদীস শাখাইতি মহিলা মাদ্রাসা, জাউয়া, ছাতক, সুনামগঞ্জ।

তথ্য দানকারীর মোবাইল :- ০১৭৩০৯০৬০০১

Spread the love